এনবিআরের সামনে বিড়ি শ্রমিকদের মানববন্ধন


Sarsa Barta প্রকাশের সময় : জুন ৭, ২০২২, ১০:১১ পূর্বাহ্ণ /
এনবিআরের সামনে বিড়ি শ্রমিকদের মানববন্ধন

দ্রুত শেয়ার করুন-

বিড়ির ওপর বিদ্যমান শুল্ক কমানোসহ চার দফা দাবিতে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ঘেরাও করেন বিড়ি শ্রমিকরা। সোমবার সকাল ১০টায় রাজধানীর সেগুনবাগিচায় এনবিআর কার্যালয়ের সামনে বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের আয়োজনে এ ঘেরাও কর্মসূচি পালিত হয়। এ সময় বিড়িতে শুল্ক কমানো, বিড়ির ওপর অর্পিত অগ্রিম ১০ শতাংশ আয়কর প্রত্যাহার, বিড়িশিল্পে নিয়োজিত শ্রমিকদের সুরক্ষা আইন প্রণয়ন এবং দেশীয় শিল্প বিড়িকে রক্ষা করার দাবি জানান শ্রমিকরা। কর্মসূচি শেষে এনবিআর চেয়ারমানের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হয়।

বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের যুগ্ম সম্পাদক হারিক হোসেনের সঞ্চালনায় মানববন্ধনে সভাপতিত্ব করেন ফেডারেশনের সভাপতি এম. কে. বাঙ্গালী। বক্তব্য রাখেন- বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের সহ-সভাপতি নাজিম উদ্দিন, সহ-সভাপতি লোকমান হাকিম, সাধারণ সম্পাদক আব্দুর রহমান, সাংগঠনিক সম্পাদক আব্দুল গফুর, যুগ্ম সম্পাদক লুৎফর রহমান, প্রচার সম্পাদক শামীম ইসলাম, কার্যকরী সদস্য আনোয়ার হোসেন প্রমুখ।

মানববন্ধনে বক্তরা বলেন, বিড়ি শিল্প দেশীয় শ্রমিকবান্ধব শিল্প। অথচ দেশের প্রাচীন শ্রমঘন বিড়িশিল্প ধ্বংসের চক্রান্ত করা হচ্ছে। অথচ একটি চক্র বিড়িশিল্প ধ্বংসের চক্রান্তে লিপ্ত রয়েছে। তারা বিড়ির ওপর ষড়যন্ত্রমূলকভাবে মাত্রাতিরিক্ত করের বোঝা চাপিয়ে দিচ্ছে। বিড়ি মালিকরা এই মাত্রাতিরিক্ত করের বোঝা সহ্য করতে না পেরে কারখানা বন্ধ করতে বাধ্য হচ্ছেন। ফলে বিড়ি কারখানায় নিয়োজিত শ্রমিকরা কর্ম হারিয়ে পরিবার নিয়ে অনাহারে-অর্ধাহারে দিনাতিপাত করছেন। শ্রমিকদের কর্মরক্ষার্থে সরকারের কাছে আমরা বিড়ির ওপর বিদ্যমান শুল্ক কমানোর জোর দাবি জানাচ্ছি।

বক্তারা আরো বলেন, বিড়ি শতভাগ দেশীয় প্রযুক্তিনির্ভর শিল্প। সমাজের অসহায়, হতদরিদ্র, স্বামী পরিত্যক্তা, নদীভাঙনকবলিত জনগণ, শারীরিক বিকলাঙ্গসহ লাখ লাখ সুবিধাবঞ্চিত শ্রমিক ও পরিবারের রুটি-রুজির একমাত্র অবলম্বন এই বিড়িশিল্প। অন্যদিকে সিগারেটের সবকিছু বিদেশ থেকে আমদাদিকৃত ও প্রযুক্তিনির্ভর। বিদেশি বহুজাতিক কোম্পানি বিড়িশিল্প ও শ্রমিক ধ্বংস করতে বিভিন্ন অপপ্রয়াস চালিয়ে যাচ্ছে। বিড়িশিল্প ধ্বংসের চক্রান্ত বন্ধ করা না হলে আমরা শ্রমিকদের নিয়ে সকল চক্রান্ত প্রতিহত করবো। একইসাথে দেশের স্বার্থে, দেশের শ্রমজীবী মানুষের স্বার্থে দেশীয় শ্রমিকবান্ধব বিড়িশিল্পকে রক্ষার জোর দাবি জানান শ্রমিকরা।