এমন বাংলাদেশের জন্য মুক্তিযুদ্ধ হয়নি-জিএম কাদের


Sarsa Barta প্রকাশের সময় : জুলাই ২০, ২০২২, ৭:১৭ পূর্বাহ্ণ /
এমন বাংলাদেশের জন্য মুক্তিযুদ্ধ হয়নি-জিএম কাদের

আগামী জাতীয় নির্বাচনে পরাজিত দল নিশ্চিহ্ন হয়ে যেতে পারে বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা গোলাম মোহাম্মদ (জিএম) কাদের। তিনি বলেন, বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি এখন এমন বাস্তবতায় এসেই দাঁড়িয়েছে; আর এ জন্য দেশের রাজনীতিকরাই দায়ী।

গতকাল মঙ্গলবার রাজধানীর বনানীতে জাতীয় পার্টির চেয়ারম্যানের কার্যালয়ে এক অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। জিএম কাদের বলেন, বিভিন্ন দেশের সরকার পরিবর্তন হয়, আবার শান্তিপূর্ণভাবে সরকার গঠন হয়। আবার সরকারের কেউ পদত্যাগ করলে শান্তিপূর্ণ ভোটের মাধ্যমে তা পূরণ হয়। কিন্তু আমাদের দেশের বাস্তবতা ভিন্ন। এখানে নির্বাচন যেন যুদ্ধ, নির্বাচনে পরাজিত হলে তাকে মরতে হবে। এমন বাংলাদেশের জন্য মুক্তিযুদ্ধ হয়নি। এমন বাংলাদেশের জন্য বীর শহীদরা আত্মত্যাগ করেননি।

জনগণের কাছ থেকে দেশের মালিকানা ছিনতাই হয়ে গেছে উল্লেখ করে সাবেক এ মন্ত্রী বলেন, দেশের প্রকৃত মালিক হচ্ছেন জনগণ। তারা যাদের প্রতিনিধি নির্বাচিত করবেন, তারাই জনগণের মতামতের ভিত্তিতে দেশ পরিচালনা করবেন। কিন্তু এখন দেশের মালিকানা সাধারণ মানুষের কাছে নেই।

বাংলাদেশ ও শ্রীলংকার বাস্তবতা অনেকটাই এক বলে উল্লেখ করে জিএম কাদের বলেন, শ্রীলংকায় ১০ বছর গৃহযুদ্ধ চলেছে, সেখানে কোনো পর্যটক যায়নি। কিন্তু দেশ দেউলিয়া হয়নি। জবাবদিহিতা না থাকা এই সরকারের গোয়ার্তুমির ফলে অর্থনৈতিকভাবে অকার্যকর ও অপরিকল্পিত মেগাপ্রকল্প গ্রহণ এবং সে জন্য গৃহীত সুদসহ বিদেশি ঋণ পরিশোধ করতে গিয়েই শ্রীলংকা দেউলিয়া হয়েছে।

আমাদের দেশের বর্তমান পরিস্থিতির সঙ্গে এর কিছুটা মিল রয়েছে। অভিযোগ আছে লুটপাটের কারণে, মেগাপ্রকল্পগুলোতে অনেক বেশি ব্যয় হয়। ফলে ওই প্রকল্পের আয় দিয়ে ঋণ শোধ করা অসম্ভব হতে পারে। কিন্তু যখন সুদসহ ঋণ পরিশোধ করতে হবে, তখন দেশের অর্থনৈতিক পরিস্থিতি ভয়াবহ রূপ পেতে পারে এমন আশঙ্কা বিশেষজ্ঞদের।’

এ সময় উপস্থিত ছিলেন জাতীয় পার্টির কো-চেয়ারম্যান সৈয়দ আবু হোসেন বাবলা, প্রেসিডিয়াম সদস্য সাহিদুর রহমান টেপা, রেজাউল ইসলাম র্ভূইয়া, জহিরুল ইসলাম জহির প্রমুখ।