খুলনা পয়ঃনিষ্কাশন উন্নয়ন কাজ ভারত ও বাংলাদেশের দুই প্রতিষ্ঠান পেলো


Sarsa Barta প্রকাশের সময় : জুন ১৬, ২০২২, ৬:২০ পূর্বাহ্ণ /
খুলনা পয়ঃনিষ্কাশন উন্নয়ন কাজ ভারত ও বাংলাদেশের দুই প্রতিষ্ঠান পেলো

খুলনা পয়ঃনিষ্কাশন উন্নয়নের কাজ পেলো ভারত ও বাংলাদেশের দুই প্রতিষ্ঠানখুলনা পয়ঃনিষ্কাশন ব্যবস্থা উন্নয়নের পূর্ত কাজ যৌথভাবে পেয়েছে ভারত এবং বাংলাদেশের দুই প্রতিষ্ঠান। এতে মোট ব্যয় ধরা হয়েছে ৪২৬ কোটি ৭১ লাখ টাকা। বুধবার (১৫ জুন) দুপুরে ভার্চ্যুয়ালি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে অর্থমন্ত্রী বলেন, আজকে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ১৪তম ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ১৯তম সভা অনুষ্ঠিত হয়েছে। অর্থনৈতিক কমিটির অনুমোদনের জন্য ১টি এবং ক্রয় কমিটির অনুমোদনের জন্য ১৭টি প্রস্তাব উপস্থাপন করা হয়েছে।

ক্রয় কমিটির প্রস্তাবনাগুলোর মধ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ৪টি, কৃষি মন্ত্রণালয়ের ৩টি, স্থানীয় সরকার বিভাগের ২টি, জননিরাপত্তা বিভাগের ২টি, বাণিজ্য মন্ত্রণালয়ের ২টি, শিল্প মন্ত্রণালয়ের ১টি, সেতু বিভাগের ১টি, বিদ্যুৎ বিভাগের ১টি এবং গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের ১টি প্রস্তাবনা ছিল। এরমধ্যে ক্রয় কমিটি ১৩টি প্রস্তাবে অনুমোদন দিয়েছে।

অনুমোদিত প্রস্তাবের মোট অর্থের পরিমাণ ২ হাজার ১৯৪ কোটি ৪৬ লাখ ৪৬ হাজার ৮৩০ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি থেকে ব্যয় হবে ৬৭৩ কোটি ১৫ লাখ ৭০ হাজার ৬৮২ টাকা এবং দেশীয় ব্যাংক ও বৈদেশিক অর্থায়ন ১ হাজার ৫২১ কোটি ৩০ লাখ ৭৬ হাজার ১৪৮ টাকা।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগে অতিরিক্ত সচিব জিল্লুর রহমান চৌধুরী সাংবাদিকদের জানান, স্থানীয় সরকার বিভাগের অধীন খুলনা ওয়াসা কর্তৃক ‘খুলনা পয়ঃনিষ্কাশন ব্যবস্থা উন্নয়ন’ প্রকল্পের আওতায় পূর্ত কাজ যৌথভাবে ভারতে ত্রিবেণী এবং বাংলাদেশের মিল-এর কাছ থেকে ৪২৬ কোটি ৭১ লাখ ৯৪ হাজার ৯৪৮ টাকায় ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠকে অনুমোদিত অন্যান্য প্রস্তাবগুলো হলো- স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) ‘পল্লী সড়কে গুরুত্বপূর্ণ সেতু নির্মাণ (১ম সংশোধিত)’ প্রকল্পের আওতায় জামালপুর জেলার সদর উপজেলায় ব্রহ্মপুত্র নদীর উপর ৬০৬ মিটার ব্রিজ নির্মাণের পূর্ত কাজ মেসার্স চৌধুরী এন্টারপ্রাইজের কাছ থেকে ১০৬ কোটি ৮২ লাখ ৭ হাজার ৩৫১ টাকায় ক্রয়।

জননিরাপত্তা বিভাগের অধীন বাংলাদেশ পুলিশ কর্তৃক ‘র‌্যাব-এর কারিগরি ও প্রযুক্তিগত সক্ষমতা বৃদ্ধিকরণ’ প্রকল্পের আওতায় কম্পিউটার সার্ভিস লিমিটেডের কাছে থেকে ৪৯ কোটি ২২ লাখ ৭০ হাজার ৯৬০ টাকায় ১টি জিএসএম ইউএমটিএস যানবাহন সক্রিয় সমর্থন সিস্টেম কেনার অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়া জননিরাপত্তা বিভাগের অধীন বাংলাদেশ পুলিশ কর্তৃক ‘র‌্যাব ফোর্সেস-এর আভিযানিক সক্ষমতা বৃদ্ধিকরণ’ প্রকল্পের আওতায় ৩০টি জীপ (২৭০০ সিসি) প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেডের কাছ থেকে ২৮ কোটি ২০ লাখ টাকায় কেনার অনুমোদন দেওয়া হয়েছে।