জি-২০ সম্মেলনের ফাঁকে কথা হলো চীন-যুক্তরাষ্ট্রের


Sarsa Barta প্রকাশের সময় : জুলাই ১০, ২০২২, ৫:৩৫ পূর্বাহ্ণ /
জি-২০ সম্মেলনের ফাঁকে কথা হলো চীন-যুক্তরাষ্ট্রের

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন ইন্দোনেশিয়ার বালিতে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই’র সঙ্গে বৈঠক করেছেন। ব্লিনকেন বলেছেন, চীনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তিনি রাশিয়ার ইউক্রেন আক্রমণ নিয়ে কথা বলেছেন। একইসঙ্গে মস্কোর সঙ্গে বেইজিংয়ের সখ্যতা নিয়েও প্রশ্ন তুলেছেন।

আল জাজিরার খবরে বলা হয়েছে, জি-২০ সম্মেলনের ফাঁকে অনুষ্ঠিত বৈঠককে উভয় ( যুক্তরাষ্ট্র ও চীন) দেশের কূটনীতিকরা ‘অকপট’ বলে মন্তব্য করেছেন। দীর্ঘ পাঁচ ঘণ্টা এই বৈঠক স্থায়ী হয়।

বৈঠক নিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, চীনের সঙ্গে সম্পর্কের জটিলতা সত্ত্বেও কিছুটা আত্মবিশ্বাসের সঙ্গে বলতে পারি— আমাদের প্রতিনিধিরা এই বৈঠককে প্রয়োজনীয়, সাদাসিধে এবং গঠনমূলক পেয়েছে। ব্লিনকেন বলেন, মস্কোর সঙ্গে বেইজিংয়ের জোট নিয়ে আমরা উদ্বিগ্ন চীনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সেটা শেয়ার করেছি।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, তিনি মনে করেন না, ইউক্রেন ইস্যুতে চীন নিরপেক্ষ থেকেছে। জাতিসংঘে তারা রাশিয়াকে সমর্থন করেছে এবং রাশিয়ার প্রপাগান্ডা বিস্তারেও ভূমিকা রেখেছে।

এদিকে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, যুক্তরাষ্ট্রের প্রতিনিধিবর্গের সঙ্গে বৈঠকে তারা ‘সম্পর্ক বৃদ্ধি করতে সম্মত হয়েছেন।’ তবে একইসঙ্গে অভিমানের সুরে বেইজিং বলেছে, ওয়াশিংটন চীনের রাজনৈতিক পদ্ধতিকে আক্রমণ করছে। জিনজিয়াং, হংকং, দক্ষিণ চীন সাগর নিয়ে যুক্তরাষ্ট্রের ভুল দর্শন রয়েছে বলেও চীনের বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।