‘ডায়াবেটিস রোগীরা আনারস খেতে পারবেন কিনা জেনে নিন’


Sarsa Barta প্রকাশের সময় : জুলাই ২৭, ২০২২, ৫:৪৭ অপরাহ্ণ /
‘ডায়াবেটিস রোগীরা আনারস খেতে পারবেন কিনা জেনে নিন’

ডায়াবেটিস হলে দৈনন্দিন জীবনে বিভিন্ন বিধিনিষেধ মেনে চলতে হয়। বিশেষ করে খাদ্যাভ্যাসে একটা বড় পরিবর্তন আসে। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে খাদ্যতালিকা থেকে বাদ রাখতে হয় অনেক কিছুই। বিশেষত মিষ্টি জাতীয় খাবার এবং পানীয়। ডায়াবেটিস রোগীদের মাটির তলার সবজি, ভাত খেতেও বারণ করে থাকেন চিকিৎসকরা।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা খুব দরকার। কারণ এই রোগের হাত ধরেই ক্ষতিগ্রস্ত হতে পারে চোখ, কিডনি, হৃদযন্ত্রসহ বিভিন্ন অঙ্গ।

শরীরে ডায়াবেটিস বাসা বাঁধলে বেশি করে শাকসবজি ও ফল খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। গ্রীষ্মে যেসব মিষ্টি ফল বাজার বেশি পাওয়া যায় তার মধ্যে আনারস অন্যতম। ডায়াবেটিস রোগীরা কি আনারস খেতে পারবেন, জেনে নিন। রক্তে শর্করার মাত্রা বেশি থাকলে আনারস এড়িয়ে চলাই ভালো

আনারস নিঃসন্দেহে স্বাস্থ্যকর একটি ফল। ডায়েটারি ফাইবার, ভিটামিন, মিনারেল সমৃদ্ধ আনারস অনেক রোগের মোকাবিলা করার ক্ষমতা রাখে। তবে রক্তে শর্করার মাত্রা বেশি থাকলে আনারস এড়িয়ে চলাই ভালো। খেলেও অল্প পরিমাণে। ডায়াবেটিস থাকলে গ্লাইসেমিক ইনডেক্সের পরিমাণ বেশি এমন খাবার এড়িয়ে চলার কথা বলা হয়।

আনারসের জিআই-এর পরিমাণ ৫১ থেকে ৭৩ এর মধ্যে। ফলে আনারস খেলেও তা যেন ১০০ গ্রামের বেশি না হয়। এর বেশি আনারস খেলে রক্তে শর্করার মাত্রা আরও বেড়ে যেতে পারে। ডায়াবেটিস রোগীদের জন্য আনারস খুব বেশি উপকারী না হলেও এই ফল কিন্তু একেবারে গুণহীন নয়।

অ্যান্টি অক্সিড্যান্ট সমৃদ্ধ আনারস শরীরের বিভিন্ন প্রদাহ দমন করতে পারে। ভিটামিন সি-এর সমৃদ্ধ উৎস হলো আনারস। ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে এ ফল। ক্যানসারের ঝুঁকি কমাতেও আনারস দারুণ কার্যকর। আনারসে থাকা ফাইবার রক্তে কোলেস্টেরল কমাতে এবং ওজন নিয়ন্ত্রণেও সাহায্য করে।