ডিজিটাল পণ্য ‘মেইড ইন বাংলাদেশ’ হিসেবে রফতানি হবে : প্রধানমন্ত্রী


Sarsa Barta প্রকাশের সময় : জুলাই ৮, ২০২২, ৭:৩৭ পূর্বাহ্ণ /
ডিজিটাল পণ্য ‘মেইড ইন বাংলাদেশ’ হিসেবে রফতানি হবে : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সারা পৃথিবীতে যেমন গার্মেন্টস ‘মেইড ইন বাংলাদেশ’ ঠিক তেমনি ডিজিটাল ডিভাইস বা পণ্যগুলোও ‘মেইড ইন বাংলাদেশ’ হিসেবেই রফতানি হবে। সেটাই আমরা চাই। সেই লক্ষ্য নিয়েই আমরা কাজ করে যাচ্ছি।

বুধবার (৬ জুলাই) বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের বোর্ড অব গভর্নরস’র দ্বিতীয় সভায় অংশ নিয়ে তিনি একথা বলেন। তিনি ভার্চুয়ালি গণভবন থেকে আইসিটি বিভাগের সম্মেলন কক্ষে যুক্ত ছিলেন।

এ সময় গণভবন প্রান্তে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক প্রমুখ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘২০২৫ সালের মধ্যে আইসিটি রফতানি পাঁচ বিলিয়ন ডলার এবং প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ মানবসম্পদ তৈরি করে আইসিটি খাতে কর্মসংস্থান ৩০ লাখে উন্নীত করার লক্ষ্য নির্ধারণ করেছি।

আমরা আশা করি, এটা আমরা করতে পারব। আর এই লক্ষ্য নিয়েই আইসিটি অবকাঠামো ও দক্ষ মানবসম্পদ গড়ে তোলার পাশাপাশি দেশের যে তরুণ সম্প্রদায় তাদের মেধা বিকাশের সুযোগ করে দিতে হবে।’

তিনি আরও বলেন, ‘তাদের ভেতর যে সুপ্ত মেধা এবং উদ্ভাবনী শক্তি রয়েছে সেই শক্তিটাকে আমরা যদি জাগ্রত করতে পারি, যথাযথ কাজে লাগাতে পারি তাহলে অবশ্যই আমাদের দেশ এগিয়ে যাবে এবং এক্ষেত্রে আমরা পদক্ষেপ নিয়েছি।’

দেশের তৈরি মোবাইল ফোন, ল্যাপটপ এখন বিদেশে রফতানি হচ্ছে জানিয়ে শেখ হাসিনা বলেন, ‘প্রায় ১৫টি বিখ্যাত ব্যান্ড, যারা মোবাইল ফোন সেট তৈরি করছে- সেখানে আমাদের ব্যাপক কর্মসংস্থানের ব্যবস্থা হচ্ছে।

সেগুলো বিদেশে রফতানি করে আমরা বৈদেশিক মুদ্রা অর্জন করতে পারছি। যেহেতু মেইড ইন বাংলাদেশ লেখা আমাদের ফোন ও ল্যাপটপ বিদেশে রফতানি হচ্ছে, এতে দেশের সুনাম বাড়ছে।’