তিন দিনে ১১ হাজার পাসপোর্ট যাত্রী বেনাপোল দিয়ে ভারত গেলেন


Sarsa Barta প্রকাশের সময় : জুলাই ১২, ২০২২, ৬:৫৭ পূর্বাহ্ণ /
তিন দিনে ১১ হাজার পাসপোর্ট যাত্রী বেনাপোল দিয়ে ভারত গেলেন

বেনাপোল স্থলবন্দরে ভারতগামী পর্যটকের ভিড় বাড়ছে । ঈদের তিন দিনে বেনাপোল বন্দর দিয়ে ১১ হাজারের বেশি মানুষ ভারতে গেছেন। এর মধ্যে ঈদের ছুটি কাটাতে ভ্রমণের উদ্দেশ্যে গেছেন সবচেয়ে বেশি মানুষ। এ ছাড়া চিকিৎসার জন্যও গেছেন অনেকে। তাই পর্যটকের চাপ সামাল দিতে হিমশিম অবস্থায় পড়েছে বেনাপোল ইমিগ্রেশন দপ্তর। পাসপোর্ট যাত্রীর অতিরিক্ত চাপে বন্দরে চরম ভোগান্তির শিকার হচ্ছেন।

বেনাপোল ইমিগ্রেশন কার্যালয় সূত্রে জানা গেছে, ঈদের দুই দিন আগে অর্থাৎ গত শুক্রবার রেকর্ডসংখ্যক মানুষ বেনাপোল দিয়ে ভারতে গেছেন। আগে কখনো এক দিনে সাড়ে চার হাজার মানুষ বেনাপোল দিয়ে ভারতে যাননি। ঈদের আগের দিন গত শনিবার ৩ হাজার ৮৮৬ ও ঈদের দিন ঈদের দিন রোববার ২ হাজার ৭৭৭ জন মানুষ এই বন্দর দিয়ে ভারতে গেছেন।

গত শুক্রবার বেনাপোল দিয়ে কলকাতায় যান যশোরের সাংবাদিক প্রণব দাস। তিনি বলেন, ‘ঈদের ছুটি কাটাতে কলকাতায় এসেছি। সাত দিনের ছুটি শেষে ১৫ জুলাই কর্মস্থলে ফিরব।

বন্দরে ভোগান্তির বিষয়ে প্রণব দাস বলেন, ‘১৯৮৫ সাল থেকে আমি বেনাপোল বন্দর দিয়ে ভারতে যাতায়াত করি। কিন্তু এবাবের মতো এমন ভোগান্তির শিকার আগে কখনো হইনি। বেনাপোল ইমিগ্রেশন পার হতে পাঁচ ঘণ্টা সময় লেগেছে। তীব্র গরমে হাঁসফাঁস অবস্থা। ইমিগ্রেশনে মাত্র চারটি বুথে ইমিগ্রেশন কর্মী ছিলেন। অন্য বুথগুলো ফাঁকাই ছিল। অতিরিক্ত যাত্রীর চাপ সামাল দেওয়ার জন্য ইমিগ্রেশন কর্মকর্তাদের বাড়তি কোনো প্রস্তুতি নেই। ফলে মানুষ ভোগান্তির শিকার হয়।

তবে বেনাপোল ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ বলেন, ‘বেনাপোল বন্দর দিয়ে ভারতে গমনে রেকর্ডসংখ্যক যাত্রীর চাপ বেড়েছে; যা স্বাভাবিক সময়ের চেয়ে প্রায় দ্বিগুণ। ঈদের ছুটি কাটাতে বেশির ভাগ মানুষ পর্যটন ভিসায় বেড়াতে ও কেনাকাটা করতে যাচ্ছেন।

করোনা পরিস্থিতির পরে স্বাভাবিক সময়ে প্রতিদিন সর্বোচ্চ তিন হাজার মানুষ ভারত ও বাংলাদেশের মধ্যে যাতায়াত করেছেন। কিন্তু এবারের ঈদের আগে–পরে প্রতিদিন গড়ে পাঁচ হাজার মানুষ যাতায়াত করছে। এর মধ্য ভারত গমনে রেকর্ড সৃষ্টি হয়েছে ৮ জুলাই। এক দিনেই প্রায় সাত হাজার মানুষ দুই দেশের মধ্যে যাতায়াত করেছেন। এর মধ্যে সাড়ে চার হাজার মানুষ ভারতে ঈদ করতে গেছেন।’

যাত্রীর এই চাপ সামাল দেওয়ার জন্য আপনাদের বাড়তি কোনো প্রস্তুতি আছে কি না—এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘বাড়তি চাপ সামাল দেওয়ার তেমন কোনো প্রস্তুতি নেই। তবে কাগজপত্র ইমিগ্রেশন করার জন্য ১৪টি বুথই চালু রয়েছে। কর্মীদের যাঁরা ছুটিতে ছিলেন, ছুটি শেষ হওয়ার আগেই তাঁরা কাজে যোগ দিয়েছেন। আগামী কয়েক দিন এমন চাপ থাকবে বলে ধারণা করছি’।