দুর্নীতি মামলায় এসেছে ঋতুপর্ণার নাম জিজ্ঞাসাবাদ করতে চায় ইডি


Sarsa Barta প্রকাশের সময় : মে ৩১, ২০২৪, ৪:৪০ অপরাহ্ণ /
দুর্নীতি মামলায় এসেছে ঋতুপর্ণার নাম জিজ্ঞাসাবাদ করতে চায় ইডি

ওপার বাংলার জনপ্রিয় অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত। সিনেমা ইন্ডাস্ট্রিতে দীর্ঘ ক্যারিয়ার তার। দাপুটে এই অভিনেত্রীর বিরুদ্ধে রেশন দুর্নীতির মামলা দায়ের হয়েছে। এই অভিযোগে অভিনেত্রীকে ডেকে পাঠিয়েছে তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)।

আগামী ৫ জুন তাকে ইডির দপ্তরে ডেকে পাঠানো হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি। ২০১৯ সালে রোজভ্যালির আর্থিক দূর্নীতির মামলায় জিজ্ঞাসাবাদের প্রায় পাঁচ বছর পরে আবার অন্য মামলায় ইডি তলব করল ঋতুপর্ণাকে।

ভারতীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, ব্যাংক লেনদেনের তথ্যর উপর ভর করেই জিজ্ঞাসাবাদের জন্য ঋতুপর্ণাকে ইডি তলব করেছে। রেশন দুর্নীতিতে গ্রেপ্তার এক অভিযুক্তের সঙ্গে ঋতুপর্ণার প্রায় এক কোটি টাকা নগদ লেনদেনের হদিস মিলেছে তদন্তে। তার কারণ এবং সেই অর্থের ‘গন্তব্য’ জানতেই তাকে ডেকে পাঠানো হয়েছে।

এ বিষয়ে ঋতুপর্ণা সেনগুপ্ত তিনি বলেন, “আমি এ বিষয় কিছুই জানি না। রেশন দুর্নীতি কী? সে সম্পর্কে আমার কোনও সম্যক ধারণা নেই। আচমকাই এই খবর পেলাম। আমার কলকাতার বাড়িতেও কোনও চিঠি আসেনি। ’’

অভিনেত্রী আরও জানান, জ্যোতিপ্রিয় মল্লিকের সঙ্গে তার দু’একটি অনুষ্ঠানে সাক্ষাৎ বিনিময় ছাড়া আর কোনও দিন কিছুই হয়নি। তিনি বলেন, ‘‘সামনে নতুন ছবি আসছে। তার মাঝে এই খবর। আমার সম্মানহানি হল। একজন অভিনেত্রী যিনি সারা জীবন পরিশ্রম করে চলেছেন, তার সম্পর্কে হঠাৎ এমন বলে দেওয়া কিন্তু অন্যায়!”

ঋতুপর্ণা নিশ্চিত তার সঙ্গে ষড়যন্ত্র করা হচ্ছে। কিন্তু ইডির ডাকে যাবেন কি? প্রশ্ন শুনে বলেন, ‘‘আইনজীবীর সঙ্গে পরামর্শ করে সিদ্ধান্ত নেব।’’

এদিকে রেশন দুর্নীতি মামলায় ইতিমধ্যে ইডির হাতে রাজ্যের সাবেক খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক, বনগাঁ পৌরসভার সাবেক চেয়ারম্যান শঙ্কর আঢ্য, রেশন ব্যবসায়ী বাকিবুর রহমানকে ইতিমধ্যেই গ্রেপ্তার করেছে ইডি। এবার সেই একই মামলায় নাম জড়াল অভিনেত্রীর।

উল্লেখ্য, ২০১৯ সালে রোজভ্যালি কাণ্ডে শুধু ঋতুপর্ণা সেনগুপ্ত নন, ডাক পড়েছিল প্রসেনজিৎ চট্টোপাধ্যায়েরও। রোজভ্যালির কর্ণধার গৌতম কুণ্ডু একসময় বেশ কিছু বাংলা সিনেমার প্রযোজনা করেছিলেন। তাতে অভিনয় করেছিলেন ঋতুপর্ণা, প্রসেনজিৎ-সহ একাধিক শিল্পী। আর সেই সংক্রান্ত আর্থিক লেনদেনের খোঁজ নিতেই তিনি গিয়েছিলেন ইডি অফিসে। এখানেই শেষ নয়, অভিনেত্রীর সংস্থার সঙ্গে একটি চুক্তি হয়েছিল রোজভ্যালি গোষ্ঠীর।