‘নদীতে গেলে লোকসান! ভরা মৌসুমেও মিলছে না ইলিশ’


Sarsa Barta প্রকাশের সময় : জুলাই ২৯, ২০২২, ৬:০৫ পূর্বাহ্ণ /
‘নদীতে গেলে লোকসান! ভরা মৌসুমেও মিলছে না ইলিশ’

চলছে ইলিশের ভরা মৌসুম। অথচ ভোলার মেঘনা-তেঁতুলিয়া নদীর অভয়াশ্রমে পাওয়া যাচ্ছে না কাঙ্ক্ষিত ইলিশ। ফলে মেঘনা তেঁতুলিয়া পাড়ের ইলিশের আড়তগুলো বলা যায় শূন্য। জেলে পল্লিতে সুনসান নীরবতা বিরাজ করছে।

নদীর বিভিন্ন স্হানে চর জাগা ও নাব্য সংকট, উজানের প্রবাহ কমে যাওয়া এবং বৃষ্টি কম হওয়ায় নদী পানির লবণাক্ততা বৃদ্ধি পেয়েছে। মত্স্য বিভাগ ও জেলেদের মতে এটাই ইলিশ কম ধরা পড়ার উল্লেখযোগ্য কারণ।

জেলেরা বলছেন, আষাঢ়-শ্রাবণ দুই মাস পুরো মৌসুম। প্রতি বছর এ সময়ে ইলিশ বেচাকেনায় দৌড়ঝাঁপ থাকত। অথচ এ বছর সব ঘাটগুলোতে তার বিপরীত চিত্র।

মত্স্য অফিস সূত্রে জানায়, দেশের মোট উত্পাদিত ইলিশের ৩০ থেকে ৪০ ভাগ আহরিত হয় ভোলা জেলা থেকে। মূলত শ্রাবণ-ভাদ্র এই দুই মাস ইলিশের ভরা মৌসুম। এ সময় সাগর থেকে বিপুলসংখ্যক ইলিশ নদীতে আসে। এখন আষাঢ় পেরিয়ে শ্রাবণের মাঝামাঝি। কিন্তু ইলিশের দেখা নেই।

দুই মাস জাটকা সংরক্ষণ, ২২ দিন মা-ইলিশ রক্ষা অভিযান, সাগরে টানা ৬৫ দিনের অভিযান শেষে ইলিশ শিকারের আশায় জেলেরা প্রতিদিন দল বেঁধে ভোলার মেঘনা ও তেঁতুলিয়া নদীতে জাল ফেললেও মিলছে না ইলিশ। সারা দিন নদীতে ঘুরে মাছ না পেয়ে জেলেরা হতাশ।

অন্যদিকে, ব্যবসা না থাকায় আড়তদারদের একই অবস্হা। দুই-চারটা পেলেও তা দিয়ে ট্রলারের তেলের খরচ উঠছে না। অনেক জেলে নদীতে যাওয়া বন্ধ করে দিয়েছেন। জেলেরা বলছেন, মাছ না পেলে নদীতে গিয়ে কোনো লাভ নেই। বরং ক্ষতি।

তেলের দাম বাড়ায় খরচ বাড়ে। মেঘনা ও তেঁতুলিয়া নদীর পাড়ের কয়েকটি বড়মাছঘাটে সরেজমিনে গিয়ে দেখা গেছে, নদীর পাড়ে বা খালে জাল নৌকা রেখে অলস সময় কাটাচ্ছে।

মেঘনার পাড়ের আলিমুদ্দিন বাংলাবাজার ঘাটের জেলে রহিজল, মিজান, মির্জাকালু মাছঘাটের জেলে হাসান, আরিফ, তেঁতুলিয়া নদীর কালাম সর্দারের ঘাটের জেলে জুলহাস, রহমান, আকিব, নুর ইসলাম বলেন, নদীতে মাছ পড়ছে না। নদীতে গেলে লোকসান। তেল খরচ, জাল খরচ লাগে।

একই এলাকার জেলে খোকন বলেন, নদীতে মাছ কম ধরা পড়ছে। আমি গত দুই দিন নদীতে গিয়েও তেমন মাছ পাইনি। মঙ্গলবার নদীতে গিয়ে মাত্র ৯০০ টাকার ছোট ছোট কয়েকটি ইলিশ মাছ পেয়েছি। এ দিয়ে ট্রলারের তেল খরচ পোষায় না।

তেঁতুলিয়া নদীর নয়নের খালের আড়তদার জুয়েল বলেন, মঙ্গলবার আমার মহলে কোনো ইলিশ মাছ আসেনি।

উপজেলা ক্ষুদ্র মত্স্যজীবী জেলে সমিতির সভাপতি আবু সাইদ মাঝি ও জাতীয় মত্স্যজীবী সমিতির সভাপতি শাহে আলম বলেন, এখন ইলিশের ভরা মৌসুম। তাই, সে অনুযায়ী নদীতে ঝাঁকে ঝাঁকে ইলিশ মাছ পড়ার কথা। কিন্তু ইলিশ পাওয়া যাচ্ছে না।

বোরহানউদ্দিন উপজেলা সিনিয়র মত্স্য কর্মকর্তা (অ দা) আলী আহম্মেদ আকন্দ বলেন, নদীতে এখন ঝাঁকে ঝাঁকে ইলিশ ধরা না পড়লেও কিছু ইলিশ ধরা পড়ছে। আশা করছি, আগামী মাসের প্রথম দিকে বৃষ্টি বেশি হলে জেলেদের জালে ইলিশ ধরা পড়বে।