পদ্মায় পানি কমে যাওয়ায় রাজবাড়ীর জৌকুড়া ফেরি চলাচল বন্ধ


Sarsa Barta প্রকাশের সময় : জুলাই ২২, ২০২২, ১২:১৪ অপরাহ্ণ /
পদ্মায় পানি কমে যাওয়ায় রাজবাড়ীর জৌকুড়া ফেরি চলাচল বন্ধ

পদ্মায় পানি কমায় রাজবাড়ীর জৌকুড়া ও পবনার নাজিরগঞ্জ নৌরুটে ফেরি চলাচল গত এক সপ্তাহ ধরে বন্ধ রয়েছে। ফলে টানা সাত দিন ধরে উত্তর ও দক্ষিনাঞ্চলে সরসরি সড়ক যোগাযোগ বন্ধ থাকায় সহজ এ পথের যাত্রীদের চরম হয়রানির শিকার হতে হচ্ছে। তবে এ নৌরুটে ট্রলারে অতিরিক্ত যাত্রী হয়ে অনেকে দ্রুত পারাপারের জন্য ঝুঁকি নিয়ে পদ্মা পাড়ি দিচ্ছে।

দক্ষিণবঙ্গের সাথে উত্তর বঙ্গের সাথে সহজ ও স্বল্প সময়ে যোগাযোগের গুরুত্বপূর্ণ নৌপথ রাজবাড়ীর জৌকুড়া ও পাবনার নাজিরগঞ্জ নৌরুট। এ নৌরুট দিয়ে সহজে রাজবাড়ী থেকে পাবনায় যাতায়াত করে থাকে যাত্রীরা। কিন্তু পদ্মায় দ্রুত পানি কমে যাওয়ায় গত এক সপ্তাহ ধরে এ নৌরুটে ফেরি চলাচল বন্ধ রয়েছে।

এতে শত শত যাত্রী ও ছোট যানবাহন পারাপার বন্ধ থাকায় দুর্ভোগে পড়েছেন যাত্রী ও চালকেরা। ফেরি বন্ধ থাকায় ঝুঁকি নিয়ে ট্রলারে পার হতে হচ্ছে যাত্রীদের। এতে কয়েকগুণ ভাড়া বেশি দিতে হচ্ছে যাত্রীদের।

রাজবাড়ী, ফরিদপুর, মাগুরা, মাদারীপুর-পাবনা, রংপুর, গাইবান্ধা, নাটোর, রাজশাহীসহ ১০ থেকে ১২টি জেলার যাত্রীরা সময় স্বল্পতা ও কম ভাড়ায় এ নৌরুট হয়ে যাতায়াত করে থাকে। কিন্তু পদ্মায় পানি কমে যাওয়ায় সপ্তাহব্যাপী ফেরি চলাচল বন্ধ রয়েছে।

রাজবাড়ী সড়ক ও জনপথ অধিদফতর বলছে, রাজবাড়ীর জৌকুড়া ও পাবনার নাজিরগঞ্জ নৌরুটে পদ্মার পানি কমে যাওয়ায় ফেরি চলাচল বন্ধ রাখা হয়েছে। পানি বাড়লে ফেরি চলাচল স্বাভাবিক করা হবে। তবে ফেরি বন্ধ থাকায় এ নৌরুটের যাত্রীদের কিছুটা সমস্যা হচ্ছে।