পাকিস্তানের বিরুদ্ধে একাদশ বাংলাদেশ


Sarsa Barta প্রকাশের সময় : অক্টোবর ১৮, ২০২৪, ৮:২৬ অপরাহ্ণ /
পাকিস্তানের বিরুদ্ধে একাদশ বাংলাদেশ

সাবা স্পোর্টস ডেস্কঃ

মেয়েদের সাফ চ্যাম্পিয়নশিপে নিজেদের প্রথম ম্যাচে কেমন হতে পারে বাংলাদেশের একাদশ? সর্বশেষ সাফ জয়ী দলের ফরোয়ার্ড সিরাত জাহান স্বপ্না ও ডিফেন্ডার আঁখি খাতুন অবসর নিয়েছেন। এতে যে শূন্যতা তৈরি হয়েছে, তা নতুনদের দিয়ে পূরণ করতে চাইছেন বাংলাদেশ কোচ পিটার জেমস বাটলার। রক্ষণে আঁখির জায়গায় আফিদা খন্দকারের খেলার সম্ভাবনাই বেশি।

বাকি তিন ডিফেন্ডার হতে পারেন শিউলি আজিম, মাসুরা পারভীন ও শামসুন্নাহার সিনিয়র। পোস্টের নিচে যথারীতি রূপনা চাকমা। আগামী ২০শে অক্টোবর পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে উইমেন’স সাফ চ্যাম্পিয়নশিপের শিরোপা ধরে রাখার লড়াইয়ে নামবে বাংলাদেশ। প্রথম ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ পাকিস্তান।

গতকাল কাঠমান্ডুর আনফা গ্রাউন্ডের টার্ফে যথারীতি রানিং, স্ট্রেচিং হলো। এরপর কোচ বাটলার নিজেদের মধ্যে আয়োজন করলেন ম্যাচ। সেখানেই ইঙ্গিত মিললো সম্ভাব্য সেরা একাদশের। অনুশীলনে ব্যস্ত সময় কাটালেও রূপনাকে ছাপিয়ে যেতে পারছেন না ইয়ারজান বেগম ও মিলি আক্তার। গোলরক্ষক কোচ মাসুদ হোসেন উজ্জ্বলের দৃষ্টিতে দুজনের ‘রিফ্লেক্স’ রূপনার মতো নিখুঁত নয় এখনও। উইমেন’স সাফের মুকুট ধরে রাখার অভিযানে পোস্টের নিচে গত আসরের সেরা গোলরক্ষক রূপনাই মূল ভরসা।

মাঝমাঠের নিয়ন্ত্রণ এবং আক্রমণের সুর বেঁধে দেওয়ার ভার গতবার সামলেছিল মারিয়া মান্দা ও মনিকা চাকমা জুটি। এবার মনিকা চাকমা, স্বপ্না রানীর কাঁধে উঠতে পারে মাঝমাঠ সামলানোর ভার। গত সাফের সর্বোচ্চ গোলদাতা ও সেরা খেলোয়াড়ের পুরস্কার জেতা সাবিনা খাতুনের ‘বিকল্প’ তৈরি হয়নি এখনও। যথারীতি এবারও তিনি আক্রমণভাগের প্রাণভোমরা। অবশ্য গত আসরে প্লে-মেকারের ভূমিকাও অনেক ম্যাচেই নিয়েছিলেন সাবিনা। এবার তার সঙ্গে আক্রমণভাগে তহুরা খাতুন, শামসুন্নাহার, জুনিয়র ও ঋতুপর্ণাকে খেলাতে পারেন বাংলাদেশ কোচ।

গত সাফে চারটি করে গোল করা দুই ফরোয়ার্ড স্বপ্না ও কৃষ্ণা রানী সরকারের মধ্যে স্বপ্না অবসরে চলে গেছেন। পায়ের পাতার চোট কাটিয়ে ফেরা কৃষ্ণা নেই সেরা ছন্দে। আক্রমণভাগে শুরুর একাদশে অভিজ্ঞদের সমাবেশ দেখা গেলেও সাগরিকার জায়গা পাওয়ার সম্ভাবনাও উজ্জ্বল। প্রস্তুতি শেষে এই তরুণ ফরোয়ার্ড নিজেও বলেছেন, স্বপ্নার শূন্যতা পূরণে উন্মুখ হয়ে আছেন তিনি।

‘এক মিনিট সুযোগ পেলেও সেরাটা দিতে চান কৃষ্ণা, প্রস্তুতিতে কোচের ভাবনা, পরিকল্পনা অনেকটাই পরিষ্কার হয়ে গেছে খেলোয়াড়দের কাছেও। কৃষ্ণা রানী সরকার যেমন বুঝে নিয়েছেন, সেরা একাদশে তার থাকাটা এখন আর নিশ্চিত নয়। তিনি নিজেও বলেছেন, বদলি নামলেও সেরাটা নিংড়ে দিতে চেষ্টার ত্রুটি রাখবেন না। ২৩ বছর বয়সী এই ফরোয়ার্ড অবশ্য হাল ছাড়ছেন না।

আলাপচারিতায় জানালেন, আগের চেয়ে অনেক ভালোবোধ করছেন এখন। কৃষ্ণা বলেন, ‘সবার দোয়ায় আবার জাতীয় দলে ফিরতে পেরেছি। দলের সাথে তাল মেলাতে কষ্ট হয়েছে, যেহেতু অনেক দিন ধরে চোটাক্রান্ত ছিলাম। নিজেকে মানিয়ে নিয়েছি। পায়ে এখন কোনো ব্যথা নেই। আগের মতো খেলতে পারছি, দৌড়াতে পারছি।’

গত আসরে চার গোল করা কৃষ্ণা বলেন, ‘যেহেতু দীর্ঘদিন পর মাঠে ফিরেছি, আমার প্রধান লক্ষ্য হচ্ছে, এক মিনিটের জন্য মাঠে নামলেও ভালোভাবে খেলা। সুযোগ পেলে অবশ্যই সেটা কাজে লাগাবো। এক মিনিট (বলেছি) কারণ, দীর্ঘদিন যখন একজন খেলোয়াড় চোটে থাকে নিজের আত্মবিশ্বাসও অনেকটা কম থাকে।’

সর্বশেষ ফাইনালে জোড়া গোল করা কৃষ্ণা বলেন ‘যেহেতু একজন নিয়মিত খেলোয়াড়, সে খেলবে; তাই আমার মনে হয়, আমি হয়তো একটু পরে (বদলি) খেলবো। সেভাবেই প্রস্তুতি নিচ্ছি। তবে যখনই খেলবো, এক মিনিটের জন্যও যদি নামতে পারি, আমি আমার শতভাগই দেবো। যখনই সুযোগ পাবো, শতভাগ দিয়ে খেলবো।’