ভোটার তালিকা হালনাগাদের প্রস্তুতিমূলক কার্যক্রম শুরুর সিদ্ধান্ত


Sarsa Barta প্রকাশের সময় : অক্টোবর ১৭, ২০২৪, ৮:৪৩ পূর্বাহ্ণ /
ভোটার তালিকা হালনাগাদের প্রস্তুতিমূলক কার্যক্রম শুরুর সিদ্ধান্ত

ভোটার তালিকা হালনাগাদ করার জন্য সকল বিষয়ে প্রস্তুতিমূলক কার্যক্রম শুরু করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এ ক্ষেত্রে আগাম তথ্য গ্রহণ করতে ভিন্ন ভিন্ন সময়সূচি ও কর্মপরিকল্পনা তৈরি করবে ইসি। সংস্থাটির সচিব শফিউল আজিম সম্প্রতি অনুষ্ঠিত এক বৈঠকে এমন নির্দেশনা দিয়েছেন বলে জানা গেছে।

ইসি সূত্রগুলো জানিয়েছে, বৈঠকে ভোটার তালিকা হালনাগাদ করার জন্য প্রস্তুতিমূলক কার্যক্রম শুরু করার কথা উঠেছে। এজন্য কী পরিমাণ সরঞ্জাম আছে, কী পরিমাণ লাগবে তার হিসাব চেয়ে মাঠ কর্মকর্তাদের জানাতে বলা হয়েছে।

ইসি সচিব শফিউল আজিম লিখিত নির্দেশনায় বলেছেন, বাড়ি বাগি গিয়ে ভোটার তালিকা হালনাগাদের জন্য সবাইকে প্রস্তুত থাকতে হবে। ভোটার নিবন্ধন কাজে ব্যবহৃত মালামালের বর্তমান অবস্থা জানার জন্য মাঠ পর্যায়ে পত্র প্রেরণ করতে হবে ও প্রয়োজনীয় কর্মপরিকল্পনা প্রণয়ন করতে হবে।

২০২২ সালে ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচির সময় দেওয়া হয়েছিল ৩ সপ্তাহ। তথ্য সংগ্রহের লক্ষ্যমাত্রা ছিল বিদ্যমান ভোটারের ৭ দশমিক ৫ শতাংশ। কার্যক্রম শেষে তথ্য সংগ্রহ দাঁড়িয়েছিল ৯ দশমিক ০৮ শতাংশ এবং নিবন্ধন হয় ৮ দশমিক ৭৯ শতাংশ। সে সময় বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে ৩ বছরে তথ্য আগাম নিয়েছিল নির্বাচন কমিশন। এবারও তিন বছরের তথ্য একসঙ্গে নেওয়ার পরিকল্পনা চলছে।