মালয়েশিয়ায় মজুরি বাড়লো বাংলাদেশিদের


Sarsa Barta প্রকাশের সময় : অক্টোবর ১৯, ২০২৪, ১০:২২ অপরাহ্ণ /
মালয়েশিয়ায় মজুরি বাড়লো বাংলাদেশিদের

মালয়েশিয়ায় শ্রমিকদের ন্যূনতম মজুরি ১৭০০ রিংগিত করা হচ্ছে। ২০২৫ সালের ১ ফেব্রুয়ারি থেকে ন্যূনতম মজুরি ১৫০০ থেকে বাড়িয়ে ১৭০০ রিংগিতে করতে সম্মত হয়েছে দেশটির সরকার। শুক্রবার (১৮ অক্টোবর) দেশটি জাতীয় সংসদে ২০২৫ সালের বাজেট পেশ করার সময় প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম এ তথ্য জানান।

গণমাধ্যমের তথ্য মতে, এর আগে ২০২২ সালে তৎকালীন প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকোব ওই বছরের ১ মে থেকে শুরু করে প্রতি মাসে ১৫০০ রিংগিত ন্যূনতম মজুরি হার ঘোষণা করেছিলেন।
এবার সংসদে প্রধানমন্ত্রী আরো বলেন, পাঁচ জনের কম শ্রমিকের নিয়োগকর্তাদের ১ আগস্ট ২০২৫ পর্যন্ত ছয় মাসের জন্য বিলম্বিত করা হবে।

প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম একই সঙ্গে অর্থমন্ত্রীর দায়িত্বও পালন করেন। তিনি বলেন, মানবসম্পদ মন্ত্রণালয় শিল্প ও উৎপাদন প্রযুক্তিবিদদের ২২৯০ রিংগিত, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারদের ৩৩৮০ রিংগিত এবং পেশাদার সৃজনশীল বিষয়বস্তু ডিজাইনারদের ২৯৮৫ রিংগিত প্রারম্ভিক বেতনের জন্য একটি নির্দেশিকাও প্রকাশ করা হবে।

প্রধানমন্ত্রী বলেন, জুন মাসে প্রগতিশীল মজুরি নীতির জন্য পাইলট প্রোগ্রাম অনুসরণ করা হয়। এটি পরের বছর সম্পূর্ণরূপে বাস্তবায়িত হবে। ২০০ মিলিয়নের বাজেটে ৫০ হাজার শ্রমিক উপকৃত হবে।

আনোয়ার ইব্রাহিম বলেন, চরম দারিদ্র্য দূর করার জন্য পিপলস ইনকাম ইনিশিয়েটিভ (আইপিআর) এ ২৫০মিলিয়ন রিংগিত বরাদ্দ করা হবে।

২০২৫ সালের জন্য দেশটি ৪২১ বিলিয়ন রিঙ্গিত ($৯৮ বিলিয়ন ) বাজেট প্রস্তাবনা দিয়েছে। সূত্র : রয়টার্স