যশোর-নড়াইল সড়কের ছয় লেনের কাজ শুরু হতে লাগবে পাঁচ বছর


Sarsa Barta প্রকাশের সময় : জুলাই ৭, ২০২২, ১০:০১ অপরাহ্ণ /
যশোর-নড়াইল সড়কের ছয় লেনের কাজ শুরু হতে লাগবে পাঁচ বছর
  • ‘যশোর-নড়াইল সড়কে ছয় লেনের কাজ শুরু হতে পাঁচ বছর লাগবে, পদ্মা সেতুতে যেতে প্রশস্ত করা হচ্ছে ৬ ফুট’

পদ্মা সেতুতে যেতে প্রশস্ত করা হচ্ছে ৬ ফুট বেনাপোল থেকে যশোর হয়ে নড়াইল-ভাঙ্গা-কালনাঘাট পর্যন্ত ছয় লেনের মহাসড়ক হওয়ার কথা থাকলেও তা আপাতত হচ্ছে না। এখনই যশোর থেকে কালনা পর্যন্ত রাস্তার দু’পাশে তিন ফুট করে ছয় ফুট প্রশস্ত করা হবে।

এ জন্য যশোর ও নড়াইল সড়ক বিভাগ মিলে প্রায় ৭০ কোটি টাকা বরাদ্দ চেয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছে। সূত্র জানিয়েছে, ছয় লেনের সড়কের কাজ শুরু হতে পাঁচ বছরের বেশি সময় লাগতে পারে।

যশোরাঞ্চলের মানুষকে পদ্মা সেতু ব্যবহারের সুফল দিতে নতুনভাবে গড়ে তোলা হচ্ছে সড়কের অবকাঠামো। এরই অংশ হিসেবে ছয় লেনের কাজ শুরু হওয়ার আগেই এ রোডে চলাচল স্বাভাবিক রাখতে রাস্তার দু’পাশে তিন ফুট করে ছয় ফুট রাস্তা প্রশস্ত করা হচ্ছে।

এ জন্য আপাতত যশোর অংশের ২০ কিলোমিটারের জন্য ২৯ কোটি ও নড়াইল অংশ থেকে কালনা পর্যন্ত ৩০ কিলোমিটার রাস্তার জন্য ৪০ কোটি টাকা চেয়ে প্রস্তাব পাঠানো হয়েছে। আগামী দু’মাসের মধ্যে এ বরাদ্দ আসতে পারে বলে ধারণা করছে যশোর সড়ক ও জনপথ (সওজ) বিভাগ।

সূত্র বলছে, পদ্মা সেতু দিয়ে ঢাকার সাথে যাতায়াত সহজ হওয়ায় দক্ষিণ-পশ্চিমাঞ্চলে বাড়বে শিল্প কলকারখানায় বিনিয়োগ। বাড়বে নানান ধরনের সুযোগ সুবিধা। এর সুবিধাভোগী হবেন যশোরাঞ্চলের মানুষও। তবে, যোগাযোগ ব্যবস্থায় আরও স্বাচ্ছন্দ্য আনতে আরও কিছুদিন অপেক্ষা করতে হবে এ অঞ্চলের মানুষের।

এদিকে পদ্মা সেতু চালুর পর বেনাপোল বন্দর দিয়ে পণ্যবাহী ট্রাকগুলো যশোর-নড়াইল মহাসড়ক ব্যবহার করছে তার ধারণ ক্ষমতা এ রোডটিতে নেই। সে জন্য সড়ক ও জনপথ (সওজ) বিভাগ বেনাপোল থেকে যশোর হয়ে নড়াইল-ভাঙ্গা ও কালনাঘাট পর্যন্ত নতুন সড়ক নির্মাণ প্রকল্প বেশ আগেই হাতে নিয়েছে।

যা ইতিমধ্যে প্রাথমিক সমীক্ষা শেষে একটি প্রকল্প সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে বলে জানিয়েছে যশোর উপ সড়ক বিভাগ-২ এর বিভাগীয় প্রকৌশলী আরিফ মাহমুদ।

এমকে কার্গো সার্ভিসের ড্রাইভার মশিয়ার রহমান বলেন, তিনি দীর্ঘদিন ধরে যশোর-চট্টগ্রামে বিভিন্ন ধরনের পণ্য আনা নেয়া করেন। বিশেষ করে বেনাপোল থেকে চট্টগ্রামের বিভিন্ন এলাকায় পার্সেল বহন করেন। এতদিন তিনি মাওয়া ঘাট (ফেরি) হয়ে চট্টগ্রাম যেতেন। তাতে ফেরিঘাটে দীর্ঘ সময় ধরে বসে থাকতে হতো।

এখন তিনি বেনাপোল থেকে যশোর-নড়াইল সড়ক দিয়ে কালনাঘাট হয়ে ঢাকা হয়ে চট্টগ্রাম পৌঁছান। কিন্তু যশোর-নড়াইল সড়ক সরু হওয়ায় চলাচলে বেশ বেগ পেতে হচ্ছে বলে জানান তিনি। এ কারণে রাস্তাটি প্রশস্ত করার দাবি জানান ড্রাইভার মশিয়ার রহমান।

এ ব্যাপারে যশোর উপ সড়ক বিভাগ-২ এর বিভাগীয় প্রকৌশলী আরিফ মাহমুদ জানান, আপাতত প্রায় ৭০ কোটি টাকা দিয়ে যশোর-নড়াইল সড়ক প্রশস্ত করা হবে। বর্তমানে সড়কটি ১৮ ফুট প্রশস্ত রয়েছে।

সেটি ২৪ ফুট চওড়া করা হবে। চলতি বর্ষা মৌসুম শেষে সড়কটির কাজ শুরু করা হবে। পদ্মা সেতু চালু হওয়ার পর বেনাপোল হয়ে যশোর-নড়াইল মহাসড়কে বেশি ভারী যান চলাচল বাড়বে।

তবে, সড়কটির সে ধারণ ক্ষমতা নেই। সে জন্য ১১ হাজার কোটি টাকা ব্যয়ে একটি প্রকল্প মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।