যুক্তরাষ্ট্র ফের নতুন নিষেধাজ্ঞা দিল ইরানের ওপর


Sarsa Barta প্রকাশের সময় : জুন ২, ২০২৪, ১০:২৮ পূর্বাহ্ণ /
যুক্তরাষ্ট্র ফের নতুন নিষেধাজ্ঞা দিল ইরানের ওপর

যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ শুক্রবার ইরানের মনুষ্যবিহীন আকাশযান বা ইউএভি প্রোগ্রামকে ব্যাহত করার লক্ষ্যে নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে। রাশিয়াকে ইউক্রেনের বিরুদ্ধে আক্রমণে ব্যবহারের জন্য ইরান প্রাণঘাতী ইউএভি (ড্রোন) সরবরাহ করে আসছে বলে অভিযোগ রয়েছে।

মার্কিন রাজস্ব বিভাগের বৈদেশিক সম্পদ নিয়ন্ত্রণ দফতর, বা ওএফএসি একটি সংবাদে জানায় যে তারা একজন ইরানি এভিয়েশন নির্বাহী কর্মকর্তা এবং পূর্ব-আরোপিত নিষেধাজ্ঞার আওতায় থাকা রায়ান রোশদ আফজার কোম্পানির সাথে যুক্ত চারটি বাণিজ্যিক সংস্থাকে লক্ষ্যবস্তু করেছে, যারা ইউএভি প্রোগ্রামের জন্য গুরুত্বপূর্ণ যন্ত্রাংশ সংগ্রহ করে।

লক্ষ্যবস্তু হিসেবে পরিণত এই নির্বাহী কর্মকর্তা হলেন ইরানের এভিয়েশন ইন্ডাস্ট্রিজ অর্গানাইজেশন (আইএআইও)-এর প্রধান আফশিন খাজেহ ফরদ। তিনি তেহরান থেকে কাজ পরিচালনা করেন।

ওএফএসি বিভাগটি জানায়, খাজেহ ফরদ ইউএভি এবং ক্ষেপণাস্ত্র তৈরির জন্য আইএআইও-এর কার্য প্রচেষ্টার তত্ত্বাবধান করেন এবং তিনি ইরানের ইউএভি কর্মসূচির উদ্ভাবন প্রক্রিয়া এবং বিদেশী সরবরাহকারীদের ওপর নির্ভরতা হ্রাসের প্রচেষ্টা উন্নীত করেন।

শুক্রবারের নিষেধাজ্ঞার অর্থ খাজেহ ফরদ বা যুক্তরাষ্ট্র বা সেখান থেকে নিয়ন্ত্রিত চারটি সংস্থা সম্পর্কিত সমস্ত সম্পত্তি এবং সম্পত্তির সুদ জব্দ করা হয়েছে।

ইরান ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনের আক্রমণের সময় রাশিয়াকে হাজার হাজার শাহেদ কামিকাজে ড্রোন সরবরাহ করেছে। সেগুলো ইউক্রেনের বিমান প্রতিরক্ষাকে নিঃশেষ করতে এবং ইউক্রেনের জ্বালানি অবকাঠামোকে লক্ষ্য করে ধ্বংস করতে ব্যবহার করা হয়েছে।

ট্রেজারি আন্ডারসেক্রেটারি ব্রায়ান ই. নেলসন একটি বিবৃতিতে বলেন, ‘যারা ইরানের ইউএভি কর্মসূচীর জন্য প্রয়োজনীয় উপাদানগুলো সংগ্রহ করতে চায় এবং বিশ্বজুড়ে অস্থিতিশীলতা সৃষ্টিকারী গোষ্ঠীদের জন্য এই অস্ত্রগুলোর চালান সক্ষম করতে চায় তাদের ওপর এর মূল্য আরোপ করা অব্যাহত রাখবে।’

ইউরোপীয় ইউনিয়নও শুক্রবার ঘোষণা করে যে তারা ইরানের ড্রোন শিল্পকে লক্ষ্যবস্তু করছে।
সূত্র : ভয়েস অব আমেরিকা