রাজধানীর দুই কলেজে বিজ্ঞান উৎসব শুরু


Sarsa Barta প্রকাশের সময় : জুন ১৮, ২০২২, ৬:৪০ পূর্বাহ্ণ /
রাজধানীর দুই কলেজে বিজ্ঞান উৎসব শুরু

সভ্যতার অগ্রযাত্রায় বিজ্ঞান মানুষকে দিয়েছে অভাবনীয় বেগ, দ্রুততর ও বহুমাত্রিক করেছে জীবন। সেই জীবনকে আলোকিত করতে প্রয়োজন নিজের ভেতরের নক্ষত্রের দ্যুতিকে ছড়িয়ে দেওয়া। বিজ্ঞানচর্চা মানুষকে সেই সুযোগই করে দেয়। রাজধানীর হলিক্রস কলেজে আয়োজিত ১৯তম আন্তকলেজ বিজ্ঞান উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত শিক্ষাবিদ ও শিক্ষার্থীরা এসব কথা বলেন।

গতকাল শুক্রবার সকালে উৎসবের উদ্বোধন করেন সাবেক অধ্যাপক ও কথাসাহিত্যিক ড. মুহম্মদ জাফর ইকবাল। তিনি বৈষম্যের এ পৃথিবীতে নিজের অধিকার আদায়ে সব সময় সতর্ক থাকার পরামর্শ দেন ছাত্রীদের। মায়েদের অবদানেই এই পৃথিবী ঋদ্ধ বলে মন্তব্য করেন জাফর ইকবাল।

বিশেষ অতিথি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সাবেক অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ আন্তর্জাতিক মেধার প্রতিযোগিতায় দেশের শিক্ষার্থীদের সাফল্যের তথ্য তুলে ধরে শিক্ষাপ্রতিষ্ঠানে এ রকম আয়োজনে আরও গুরুত্ব দেওয়ার জন্য আহ্বান জানান।

উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতি হলিক্রস কলেজের অধ্যক্ষ শিখা গোমেজ বলেন, এখন বাইরের পরিবেশ যেমন বৃষ্টিস্নাত, ভেতরের পরিবেশ তেমনই বিজ্ঞান স্নাত।

হলিক্রস, নটর ডেম কলেজ, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, সেন্ট যোসেফ উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, আদমজী ক্যান্ট পাবলিক কলেজ, শহীদ বীরউত্তম লে. আনোয়ার গার্লস কলেজ, বি এ এফ শাহীন কলেজসহ ৫০টি কলেজের দেড় হাজারের বেশি শিক্ষার্থী উৎসবে অংশ নেন।

এ উৎসবে পদার্থ, রসায়ন, জীববিজ্ঞান, মনোবিজ্ঞান, ভূগোল ও তথ্যপ্রযুক্তি অলিম্পিয়াড, বিজ্ঞানভিত্তিক দেয়াল ম্যাগাজিন, কুইজ প্রতিযোগিতা, বিজ্ঞান কল্পকাহিনি লেখা, ক্রাইসিস স্ন্যাপ, প্রোগ্রামিংসহ নানা প্রতিযোগিতার আয়োজন করা হয়।

এ ছাড়া স্ক্র্যাপবুক লিখন ও প্রদর্শন, রুবিক্স কিউব সমাধান, ইয়ার্নিং ওয়েব ইত্যাদি প্রতিযোগিতার আয়োজনও রয়েছে।

আজ শনিবার বিকেল আড়াইটায় বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করার মাধ্যমে উৎসবের সমাপ্তি হবে।

এদিকে শিক্ষার্থীদের বিজ্ঞানমনস্ক করে গড়ে তোলার লক্ষ্যে রাজধানীর সেন্ট গ্রেগরি হাই স্কুল অ্যান্ড কলেজের গ্রেগরিয়ান সায়েন্স ক্লাবের উদ্যোগে শনিবার থেকে শুরু হচ্ছে ১৩তম এসজিএইচএসসি বিজ্ঞান উৎসব।

‘বিজ্ঞানমনস্ক মানবজাতি, রুখবে ভবিষ্যৎ অতিমারি’ এই প্রতিপাদ্য সামনে রেখে ঢাকার প্রায় ৬৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এই উৎসবে অংশ নেবে।

উৎসবে বিভিন্ন বিষয়ের অলিম্পিয়াড, দুই ক্যাটাগরির বিজ্ঞান প্রজেক্ট ডিসপ্লে, বিজ্ঞানভিত্তিক দেয়ালিকা এবং সবশেষে বৈজ্ঞানিক কল্পকাহিনী নির্ভর চলচ্চিত্র প্রদর্শন করা হবে।

উৎসবের প্রথম দিন হবে বিভিন্ন অলিম্পিয়াড। ২৩ জুন বিজ্ঞান প্রজেক্ট প্রতিযোগিতা ও ২৫ জুন পুরস্কার বিতরণ করার মধ্য দিয়ে উৎসবের সমাপ্তি হবে।