রাজনৈতিক সংলাপ আয়োজন করতে প্রধানমন্ত্রী’র প্রতি ববি হাজ্জাজের আহ্বান


Sarsa Barta প্রকাশের সময় : জুলাই ২৩, ২০২২, ৭:৩২ পূর্বাহ্ণ /
রাজনৈতিক সংলাপ আয়োজন করতে প্রধানমন্ত্রী’র প্রতি ববি হাজ্জাজের আহ্বান

জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলনের (এনডিএম) চেয়ারম্যান ববি হাজ্জাজ বলেছেন, আগামীতে ভোটের আনুপাতিক হারে সংসদ সদস্য নির্বাচন, দ্বি-কক্ষ বিশিষ্ট সংসদ, প্রেসিডেন্ট এবং প্রধানমন্ত্রীর ক্ষমতায় ভারসাম্য আনা এবং ইসির ক্ষমতা বৃদ্ধির বিষয়ে রাজনৈতিক সংলাপ আয়োজন করতে প্রেসিডেন্ট এবং প্রধানমন্ত্রীর প্রতি আহবান জানাচ্ছি।

আমরা বিশ্বাস করি, ইসির সদিচ্ছা, সাহসিকতা এবং জনগণের প্রতি দায়বদ্ধতা থাকলে চলমান সংলাপ অর্থবহ হবে। তবে ছলচাতুরীর আশ্রয় নিয়ে কারো এজেন্ডা বাস্তবায়নে কাজ করলে গণরোষে পড়তে হবে বর্তমান কমিশনকে।

শুক্রবার বিকালে রাজধানীর সেগুনবাগিচাস্থ ক্র্যাব মিলনায়তনে রাজনৈতিক দলগুলোর সঙ্গে ইসির চলমান সংলাপের ফলাফল নিয়ে এক উন্মুক্ত মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। এই সভার আয়োজন করে এনডিএম। এতে ইসির সংলাপে এনডিএম কর্তৃক প্রস্তাবিত ‘গণতন্ত্রের ইশতেহার’ উপস্থাপন করেন দলের যুগ্ম মহাসচিব মোমিনুল আমিন।

সভায় সভাপতির বক্তব্যে ববি হাজ্জাজ বলেন, আমরা মনে করি, নির্দলীয় বা জাতীয় সরকারের আলোচনায় স্থবির না থেকে গণতান্ত্রিক প্রতিষ্ঠান হিসেবে নির্বাচন কমিশনের ক্ষমতা এবং সক্ষমতা কিভাবে বৃদ্ধি করা যায় সেই ব্যাপারে দায়িত্বশীল রাজনৈতিক দলগুলোকে এগিয়ে আসতে হবে। ইসির সঙ্গে আমাদের সংলাপে যে প্রস্তাবনা তুলে ধরেছি ইতোমধ্যে তা অংশীজনদের কাছে প্রশংসিত হয়েছে। রাজনৈতিক দলগুলোর মধ্যে একমাত্র দল হিসেবে নিরপেক্ষ নির্বাচনের পূর্নাঙ্গ রুপরেখা তুলে ধরেছে এনডিএম।

তিনি বলেন, আমরা একাধিক দিনে জাতীয় নির্বাচনের ভোটগ্রহণ চেয়েছি, তফশিল ঘোষণার পর সিইসিকে ‘সুপার প্রাইম মিনিষ্টার’ হতে বলেছি, পোলিং এজেন্ট বাতিল চেয়েছি, নির্বাহী বিভাগ থেকে রিটার্নিং কর্মকর্তা নিয়োগে আপত্তি জানিয়েছি, ইভিএম হলে পেপার অডিট ট্রেইল সংযুক্ত করতে বলেছি, গুম-খুন বা রাজনৈতিক মামলায় গ্রেপ্তার এবং হয়রানি বন্ধ করতে বলেছি, প্রতিটি ভোটকেন্দ্রে সিসিটিভি চেয়েছি।

মত বিনিময় সভায় আরো বক্তব্য রাখেন- এনপিপির চেয়ারম্যান শেখ ছালাউদ্দিন ছালু, ইসলামি আন্দোলন বাংলাদেশের প্রেসিডিয়াম সদস্য অধ্যাপক আশরাফ আলি, গণফোরামের নির্বাহী সভাপতি মোহাম্মদ মহসিন রশিদ, মুসলিম লীগের মহাসচিব কাজী আবুল খায়ের, জানিপপের চেয়ারম্যান ড. নাজমুল আহসান কলিমুল্লাহ প্রমুখ।

এছাড়া বাংলাদেশ ন্যাপ, জাকের পার্টি, এবি পার্টি, গণঅধিকার পরিষদ, তৃণমূল বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ মত বিনিময় সভায় অংশ নেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন- এনডিএমের ভারপ্রাপ্ত মহাসচিব হুমায়ুন পারভেজ খান। সঞ্চালনায় ছিলেন দলের সাংগঠনিক সম্পাদক লায়ন নুরুজ্জামান হীরা।