সব শহরে রেলওয়ে ওভারপাস নির্মাণের নির্দেশনা প্রধানমন্ত্রীর


Sarsa Barta প্রকাশের সময় : জুন ২৮, ২০২২, ১০:৩০ অপরাহ্ণ /
সব শহরে রেলওয়ে ওভারপাস নির্মাণের নির্দেশনা প্রধানমন্ত্রীর

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ২ হাজার ২১৬ কোটি ৭৫ লাখ টাকা ব্যয়ে ১০টি প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। আজ মঙ্গলবার ঢাকার শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে প্রকল্পগুলোর অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে সংবাদ বিফ্রিংয়ে এ তথ্য জানান পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান। তিনি বলেন, প্রকল্পগুলো বাস্তবায়নে সরকারি অর্থায়ন করবে এক হাজার ৮৭৫ কোটি ৫৭ লাখ টাকা ও বিদেশি অর্থায়ন রয়েছে ৩৪১ কোটি ১৮ লাখ টাকা।

পরিকল্পনামন্ত্রী আরও জানান, সব শহরে রেলক্রসিংয়ের পরিবর্তে পর্যায়ক্রমে রেলওয়ে ওভারপাস নির্মাণ করার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। মসলা চাষ ও গবেষণা বাড়াতে তাগিদ দিয়েছেন তিনি। এছাড়া সিলেট-সুনামগঞ্জের বন্যায় পানি সরানো জন্য কেটে ফেলা সড়ক নতুন করে নির্মাণ না করে সেখানে ব্রিজ কালভার্ট করে পানি প্রবাহ ঠিক রেখে প্রকল্প হাতে নিতে বলেছেন প্রধানমন্ত্রী। পানি প্রবাহে বাধা দেয়া যাবে না।

সভায় অনুমোদন পাওয়া প্রকল্পগুলো হলো- কৃষি মন্ত্রণালয়ের দুটি প্রকল্প যথাক্রমে ‘যশোর অঞ্চলে টেকসই কৃষি সম্প্রসারণ’ প্রকল্প ও ‘মসলার উন্নত জাত ও প্রযুক্তি সম্প্রসারণ’ প্রকল্প; সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের পাঁচটি প্রকল্প যথাক্রমে ‘কুষ্টিয়া (ত্রিমোহনী)-মেহেরপুর-চুয়াডাঙ্গা-ঝিনাইদহ (আর-৭৪৫) আঞ্চলিক মহাসড়কের ৮১তম কিলোমিটারের রেলবাজার রেলওয়ে ওভারপাস নির্মাণ’ প্রকল্প; ‘চরখালী, তুষখালী-মঠবাড়ীয়া-পাথরঘাটা মহাসড়কের (জেড-৮৭০১) পিরোজপুর অংশের জরাজীর্ণ, অপ্রশস্ত বেইলী সেতুর স্থলে পিসি গার্ডার সেতু ও আরসিসি বক্স কালভার্ট নির্মাণ’ প্রকল্প; ‘কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ (১ দশমিক ৬০ কিলোমিটার পর্যন্ত) সড়ক প্রশস্তকরণ’ প্রকল্প; ‘জামালপুর শহরের গেইটপাড় এলাকায় রেলওয়ে ওভারপাস নির্মাণ (১ম সংশোধিত)’ প্রকল্প ও ‘কক্সবাজার-টেকনাফ সড়ক (এন-১) উন্নয়ন (২য় সংশোধিত)’ প্রকল্প; আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের ‘বাংলাদেশের ৬৪টি জেলা সদরে চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবন নির্মাণ (১ম পর্যায়) (৩য় সংশোধিত)’ প্রকল্প; প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ‘ঢাকা সেনানিবাসে এমইএসের (মিলিটারি ইঞ্জিনিয়ার সার্ভিসেস) ভৌত অবকাঠামো সুবিধাদি সম্প্রসারণ’ প্রকল্প এবং স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের ‘কক্সবাজার জেলার উখিয়া ও টেকনাফ উপজেলায় পানি সরবরাহ ও স্যানিটেশন কার্যক্রমে জরুরি সহায়তা (১ম সংশোধিত)’ প্রকল্প।

বৈঠকে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, তথ্যমন্ত্রী মোহাম্মদ হাছান মাহ্মুদ, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম, পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রী মো. শাহাব উদ্দিন, ভূমিমন্ত্রী সাইফুজ্জামানসহ সংশ্লিষ্ট মন্ত্রী, প্রতিমন্ত্রী, মন্ত্রিপরিষদ সচিব, এসডিজির মুখ্য সমন্বয়ক, পরিকল্পনা কমিশনের সদস্য, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা।