সাবেক সেনাপ্রধান আজিজের দুর্নীতি পর্যালোচনায় নিয়েছে দুদক


Sarsa Barta প্রকাশের সময় : মে ৩০, ২০২৪, ১১:৩৯ অপরাহ্ণ /
সাবেক সেনাপ্রধান আজিজের দুর্নীতি পর্যালোচনায় নিয়েছে দুদক

দুর্নীতির দায়ে মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা প্রাপ্ত সাবেক সেনাপ্রধান জেনারেল (অব:) আজিজ আহমেদের বিরুদ্ধে ওঠা দুর্নীতির অভিযোগ যাচাই করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

আজ (বৃহস্পতিবার) বিষয়টি নিয়ে দীর্ঘ বৈঠক করেছেন সংস্থার শীর্ষ কর্মকর্তারা। তবে অনুসন্ধান শুরু করা হবে কিনা-এ বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি।
এই বিষয়ে দুদক চেয়ারম্যান মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ বলেন, আইনজীবীর দেয়া অভিযোগটি নিয়ে কমিশন পর্যালোচনা করছে। যাচাই-বাছাই কমিটিকে (যাবাক) নির্দেশ দেয়া হয়েছে।

এর আগে, দুর্নীতিতে জড়িত থাকার অভিযোগে গত ২১ মে জেনারেল (অব.) আজিজ আহমেদের ওপর নিষেধাজ্ঞা দেয় মার্কিন যুক্তরাষ্ট্র। এ কারণে তিনি ও তার পরিবারের সদস্যরা যুক্তরাষ্ট্রে যেতে পারবেন না। দুর্নীতির অভিযোগে সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞার পর সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট সালাহউদ্দিন রিগ্যান দুদকে অভিযোগ সুনির্দিষ্ট করে গত ২৯ মে একটি আবেদন দিয়েছেন।

আবেদনে বলা হয়, দুর্নীতির অভিযোগে আজিজ আহমেদের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা ও জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন জাতীয় ও আন্তর্জাতিক পরিমন্ডলে বাংলাদেশ সেনাবাহিনী ও বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুন্ন করেছে। কিন্তু এত বড় অভিযোগ প্রকাশিত হওয়ার পরও দুদক অনুসন্ধানের উদ্যোগ নেয়নি। যা দুদকের নিষ্ক্রিয়তা।

এ বিষয়ে যথাযথ অনুসন্ধানের উদ্যোগ নিয়ে জানানোর জন্য বিশেষভাবে অনুরোধ জানানো হয়। প্রসঙ্গত: ২০১৮ সালের জুন থেকে ২০২১ সালের জুন পর্যন্ত তিন বছর বাংলাদেশের চীফ অব আর্মি স্টাফ ছিলেন জেনারেল আজিজ আহমেদ। এর আগে ২০১২ সাল থেকে চার বছর বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনীর ‘বিজিবি’র মহাপরিচালক ছিলেন তিনি।