আল্লাহ পাকের নেয়ামত বৃক্ষ হচ্ছে মানব জীবনের ছায়া আসুন তাই সকলে মিলে গাছ লাগাই-


Sarsa Barta প্রকাশের সময় : মে ৯, ২০২৪, ৬:৪০ পূর্বাহ্ণ /
আল্লাহ পাকের নেয়ামত বৃক্ষ হচ্ছে মানব জীবনের ছায়া আসুন তাই সকলে মিলে গাছ লাগাই-

মহান রাব্বুল আলামিন আমাদের বিভিন্ন নেয়ামত দিয়ে ধন্য করেছেন। পার্থিব জগতে প্রতিটি বস্তু মানবজাতিরর কল্যাণের জন্য সৃজন করেছেন। পৃথিবীকে সাজিয়েছেন হরেক রকম সৃষ্টি দিয়ে। এরমধ্যে অন্যতম হলো, বৃক্ষরাজি। গাছগাছালি জীব-জন্তুকে পরিশোধিত বায়ু দ্বারা জীবন ধারণের বড় ভূমিকা পালন করে থাকে।

গাছপালার মাধ্যমে পরিবেশ রক্ষা, ওষুধপত্র, গৃহ নির্মাণ, আসবাবপত্র ও জ্বালানি ব্যবহারের ক্ষেত্র আমাদের বিভিন্ন উপকারে আসে। কুরআন মজিদে বলা হয়েছে, ‘রাব্বুল আলামিন তোমাদের জন্যে আকাশ থেকে পানি বর্ষণ করেন, এ পানি থেকে তোমরা পান করো। এ পানি দ্বারা তোমাদের জন্য উৎপাদন করেন ফসল, জয়তুন, খেজুর, আঙ্গুর ও সর্বপ্রকার ফল।’ (সূরা নাহাল : ১০)

আল্লাহ তায়ালা বৃষ্টি বর্ষণ করেন, যাতে ভূমি সজীব ও উর্বর হয় এবং তাতে উদ্ভিদ ও বৃক্ষরাজি উৎপন্ন হয়। এখনই সময় বৃক্ষ রোপণ করার। কিন্তু আমরা বুঝেও বুঝি না। জনসংখ্যা বৃদ্ধির সাথে সাথে গাছপালাও ধীরে ধীরে হারিয়ে যাচ্ছে। পরিবেশ ও জীব-জন্তুর জীবন-ধারণ দুর্বিষহ হয়ে উঠছে। বিশেষ করে বৃক্ষরাজির অভাবে পরিবেশের ওপর বিপর্যয় দেখা দিচ্ছে। মরুকরণ, অতিবৃষ্টি, অনাবৃষ্টি, ঘূর্ণিঝড় ও বন্যার প্রকোপ ভয়াবহ আকার হচ্ছে।

পরিবেশবিজ্ঞানীদের ধারণামতে কোনো দেশের পরিবেশ ভারসাম্য রক্ষায় সে দেশের মোট আয়তনের ন্যুনতম ২৫ ভাগ বনভূমি থাকা অতীব জরুরী। কিন্তু বাংলাদেশের ৬৫ হাজার বর্গমাইলে মাত্র ১০ হাজার বর্গমাইল বনভূমি রয়েছে। অর্থাৎ আয়তনের মাত্র ১৫ ভাগ। নির্বিচারে বৃক্ষ কাটা, যত্রতত্র বৃক্ষকে অবহেলাভরে পদদলিত করা রীতিমতো দেখা যাচ্ছে সব জায়গায়। এভাবে চলতে থাকলে সুন্দর বৃক্ষময় এলাকা একসময় বৃক্ষশূন্য রূপ নেবে।

সে কারণে আমাদের দ্রুত পদক্ষেপ নিতে হবে। ঋতুর প্রাকৃতিক পরিবর্তন হয়। শীত ঋতুতে গাছের পাতা ঝরে যায়। সে সময় বৃষ্টিপাত না থাকায় অনেক বৃক্ষ অঙ্কুরেই মারা যায়। তাই বর্ষার বৃষ্টিপাতে বৃক্ষ রোপণ করলে, তা সহজেই সতেজ হয়। এ দিকে আমাদের সজাগ দৃষ্টি রাখতে হবে। বৃক্ষের রয়েছে নানান প্রকারভেদ। ভেষজ, আসবাবপত্র ও জ্বালানিরূপে পাই। এদের মধ্যে ফলদানকারী বৃক্ষও আছে। আম, জাম, কাঁঠালের ফলন হয়। আসবাবপত্র তৈরিতেও বৃক্ষের কোনো জুড়ি নেই। জ্বালানিতেও বৃক্ষের চাহিদা খুব। কয়লার জন্য বৃক্ষের বিকল্প নেই।

মহান রাব্বুল আলামিন মানবজাতির জন্য নানা প্রকারের বৃক্ষ সৃষ্টি করেছেন। আমাদের পক্ষে এদের নাম ও গুণগত কল্পনা করাও অসম্ভব। বৃক্ষের লতাপাতাতে রয়েছে চিকিৎসার সবরকম বৈশিষ্ট্য। চিকিৎসকরা অবাক হন বৃক্ষের গুণাগুণ দেখে। সুতরাং বৃক্ষকে বাঁচাতে হলে আমাদের এগিয়ে আসতে হবে। বৃক্ষরোপণ অভিযানে ভেদাভেদ ভুলে গিয়ে অংশগ্রহণ করতে হবে। যদি আমরা প্রত্যেকে একটি করে গাছ লাগাই, তাহলে আমাদের দেশে কখনও বৃক্ষের কমতি হবে না। পরিবেশও আমাদের অনুকূলে চলে আসবে। তাই আসুন দলমত নির্বিশেষ সকলে মিলে গাছ লাগাই, পরিবেশ বাঁচাই।