ইসরাইলি কমান্ডার ব্যর্থতার দায় নিয়ে পদত্যাগ করলো


Sarsa Barta প্রকাশের সময় : সেপ্টেম্বর ১৩, ২০২৪, ৮:৩৬ পূর্বাহ্ণ /
ইসরাইলি কমান্ডার ব্যর্থতার দায় নিয়ে পদত্যাগ করলো

ইসরাইলি কমান্ডারের পদত্যাগ – ছবি : সংগৃহীত

ইসরাইলি সামরিক গোয়েন্দা বাহিনী ইউনিট ৮২০০-এর কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল ইয়োসি সারিয়েল পদত্যাগ করার কথা ঘোষণা করেছেন। ৭ অক্টোবর গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের হামলা প্রতিরোধ করতে না পারার ব্যর্থতার দায় নিয়ে তিনি সরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

ইসরাইলি বাহিনী বৃহস্পতিবার জানিয়েছে, সারিয়েলের স্থানে অন্য কাউকে নিয়োগ দেয়া হবে। ইউনিট ৮২০০ হলো ইসরাইলি প্রতিরক্ষাবাহিনী আইডিএফের প্রধান সিগন্যাল ইন্টিলিজেন্স ইউনিট। আর যেসব ইউনিট ৭ অক্টোবরের হামলা প্রতিরোধে ব্যর্থ হয়েছিল, তাদের অন্যতম ছিল এটি। সামরিক গুপ্তচরবৃত্তিতে দীর্ঘ ক্যারিয়ারের পর ২০২১ সালের ফেব্রুয়ারিতে সারিয়েল ওই পদে আসেন তিনি।

সারিয়েল বৃহস্পতিবার জানান, ওই হামলা প্রতিরোধ করতে ব্যর্থতা থেকেই তিনি পদত্যাগ করেছেন। তবে তিনি ওই ঘটনার ১১ মাস পর সরে যাওয়ার কথা ঘোষণা করলেন।

হামাসের ওই হামলায় প্রায় ১২ শ’ ইসরাইলি নিহত হয় বলে ইসরাইলিরা দাবি করছে। হামাস এ সময় ২৫১ জনকে পণবন্দী হিসেবে ধরেও নিয়ে যায়। ইসরাইল এরপর থেকে গাজায় হামলা চালিয়ে যাচ্ছে।

চ্যানেল ১২ জুলাই মাসে খবর দিয়েছিল যে সারিয়েল পদত্যাগ করার আহ্বান প্রতিরোধ করে যাচ্ছেন। তিনি বলে আসছিলেন, এ ধরনের কোনো পদক্ষেপ হবে ‌’ভীরুতা’।

সাধারণভাবে ৮২০০ গোয়েন্দা ইউনিটের প্রধানের পদে কে আছেন, তা প্রকাশ করা হয় না। তবে সারিয়েলের পরিচিত গত এপ্রিলে গার্ডিয়ানের এক প্রতিবেদনে ফাঁস করা হয়।

এদিকে ৭ অক্টোবরের হামলার প্রেক্ষাপটে ইসরাইলি বাহিনীর শীর্ষ পদ থেকে আরো কয়েকজন পদত্যাগ করেছেন। গত জুলাই মাসে শিন বেত নিরাপত্তা সংস্থার দক্ষিণ বিভাগের প্রধান পদত্যাগ করেন। এপ্রিলে সামরিক গোয়েন্দা বিভাগের প্রধান মেজর জেনারেল আহরন হ্যালিভা পদত্যাগ করেন। এছাড়া গোয়েন্দা সংস্থার গবেষণা শাখার প্রধান ব্রিগেডিয়ার জেনারেল এমিট সার মার্চে সরে দাঁড়ান। তার ক্যান্সার ধরা পড়েছিল।

সূত্র : টাইমস অব ইসরাইল এবং অন্যান্য