ইসলামি দেশগুলির মধ্যে জ্ঞানীয় বিজ্ঞানে ইরান শীর্ষে


Sarsa Barta প্রকাশের সময় : সেপ্টেম্বর ১৯, ২০২৪, ১০:১৪ অপরাহ্ণ /
ইসলামি দেশগুলির মধ্যে জ্ঞানীয় বিজ্ঞানে ইরান  শীর্ষে

ওয়েব অব সায়েন্সের তথ্য মতে, এক দশক ধরে (২০১৪ থেকে ২০২৩ পর্যন্ত) ইরান ইসলামী দেশগুলির মধ্যে জ্ঞানীয় বিজ্ঞানের বেশিরভাগ ক্ষেত্রে প্রথম বা দ্বিতীয় স্থানে রয়েছে। দেশটি যথাক্রমে ৩৮৭, ১৫৬ এবং ৩০টি নথি নিয়ে জ্ঞানীয় স্নায়ুবিজ্ঞান, জ্ঞানীয় পুনর্বাসন এবং জ্ঞানীয় ভাষাবিজ্ঞানে প্রথম স্থানে রয়েছে।

ইরান জ্ঞানীয় মনোবিজ্ঞান (১২৪ নথি), জ্ঞানীয় শিক্ষা (৫৬১), মনের দর্শন (৩৪), এবং জ্ঞানীয় মূল্যায়নে (৮৯৮) দ্বিতীয় স্থানে রয়েছে। র‌্যাঙ্কিংয়ে জ্ঞানীয় স্নায়ুবিজ্ঞানে ইরান সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে। জ্ঞানীয় বিজ্ঞানের এই ক্ষেত্রে দেশটি বিশ্বব্যাপী ১৫তম স্থানে রয়েছে।

দেশের মধ্যে তেহরান ইউনিভার্সিটি অব মেডিক্যাল সায়েন্স ৭৩টি নথি, তেহরান বিশ্ববিদ্যালয় ৩৯টি নথি এবং শহিদ বেহেশতি ইউনিভার্সিটি অব মেডিকেল সায়েন্স ৩২টি নথির নিয়ে জ্ঞানীয় নিউরোসায়েন্সে প্রথম থেকে তৃতীয় স্থানে রয়েছে।

জ্ঞানীয় মনোবিজ্ঞানে দেশের মধ্যে তেহরান বিশ্ববিদ্যালয় (১০), মাশহাদের ফেরদৌসি বিশ্ববিদ্যালয় (৭) এবং আল্লামে তাবাতাবাই বিশ্ববিদ্যালয় (৬) শীর্ষ তিনটি বিশ্ববিদ্যালয়।

জ্ঞানীয় ভাষাবিজ্ঞানে তেহরান বিশ্ববিদ্যালয় (৩টি নথি), আল-জাহরা বিশ্ববিদ্যালয় (৩), আল্লামে তাবাতাবেই বিশ্ববিদ্যালয় (২) প্রথম থেকে তৃতীয় স্থানে রয়েছে। সূত্র: তেহরান টাইমস