ঘূর্ণী ঝড় ‘আসনা’ ভারতের গুজরাটে আছড়ে পড়বে


Sarsa Barta প্রকাশের সময় : আগস্ট ৩১, ২০২৪, ১০:৩৭ পূর্বাহ্ণ /
ঘূর্ণী ঝড় ‘আসনা’ ভারতের গুজরাটে আছড়ে পড়বে

আরব সাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড় ‘আসনা’য় পরিণত হয়েছে। ঘূর্ণিঝড়টি পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। এটি আগামী ২৪ ঘণ্টার মধ্যে ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য গুজরাটের উপকূলে আছড়ে পড়বে বলে সর্বশেষ পূর্বাভাসে জানিয়েছে দেশটির কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর (আইএমডি)।

আইএমডি জানিয়েছে, ‘আসনা’ ঘূর্ণিঝড়টি বর্তমানে ভারতের গুজরাটের ভুজ অঞ্চল থেকে ১৯০ কিলোমিটার পশ্চিম-উত্তরপশ্চিমে এবং করাচি থেকে ২০০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে অবস্থান করছে। বর্তমানে ঘণ্টায় ১৪ কিলোমিটার গতিতে এগোচ্ছে ‘আসনা’।

এদিকে, ‘আসনা’র প্রভাবে গুজরাটের জামনগর, সুরাট, পোরবন্দর, মোরবি, স্বর্কা এবং কুচ জেলায় গত বুধবার রাত থেকে শুরু হয়েছে ভারী বর্ষণ। অতি বর্ষণের জেরে এসব জেলার অনেক এলাকায় বন্যা দেখা দিয়েছে।

পাকিস্তানের নাম দেয়া ঘূর্ণিঝড় ‘আসনা’ যে সে ঘূর্ণিঝড় নয়। গত ৮০ বছরে মাত্র চারবার এই ধরনের ঘূর্ণিঝড় দেখা গেছে। নিম্নচাপ সাধারণত তৈরি হয় সমুদ্রে। পরে তা শক্তি বৃদ্ধি করে গভীর নিম্নচাপ এবং ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে আছড়ে পড়ে স্থলে। কিন্তু আসনার ক্ষেত্রে উল্টা।

নিম্নচাপ অঞ্চল তৈরি হয়েছে স্থলে এবং এই নিম্নচাপ থেকে তা ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে সমুদ্রে। শুক্রবার থেকেই দেশের পশ্চিম উপকূলে ভারী বৃষ্টি শুরু হয়েছে সাথে ঝোড়ো হাওয়া। রাজ্যের সাতটি জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে ভারতের আবহাওয়া বিভাগ।

অতি বৃষ্টির প্রভাবে গত চার দিনে গুজরাটে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। যার জেরে মৃতের সংখ্যা এখন পর্যন্ত ৩৬। তা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। চিন্তা বাড়ছে প্রশাসনের।

সরকারি সূত্রে খবর, ইতোমধ্যেই ১৮০০ জনের বেশি লোককে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। বন্যাকবলিত এলাকা থেকে প্রায় ১২০০ জনকে উদ্ধার করেছে প্রশাসন। গুজরাটের বরোদা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। অতিরিক্ত বৃষ্টির জেরে বিশ্বামিত্রী নদীর পানির স্তর বেড়েছে। অনেক নিচু এলাকা এখনো পানির নিচে রয়েছে।