টসে জিতেও ভারতকে ব্যাটিংয়ে পাঠাল বাংলাদেশ


Sarsa Barta প্রকাশের সময় : সেপ্টেম্বর ১৯, ২০২৪, ১০:০১ পূর্বাহ্ণ /
টসে জিতেও ভারতকে ব্যাটিংয়ে পাঠাল বাংলাদেশ

ছবি: বিসিবি

ভারতের বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে টসে জিতে ফিল্ডিং বেছে নিয়েছেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। তিন পেসার নিয়ে একাদশ সাজিয়েছে বাংলাদেশ। চেন্নাইয়ের এমএ চিদাম্বরাম স্টেডিয়ামে ম্যাচ শুরু বাংলাদেশ সময় বেলা দশটায়। টসে জিতে শান্ত বলেন, তিনি কন্ডিশন কাজে লাগাতে চান এবং উইকেটের ময়েশ্চারের ফায়দা তুলে নিতে চান।

পাকিস্তান সফরে সবশেষ টেস্টের মতো এই ম্যাচেও তিন পেসার ও দুজন স্পিন অলরাউন্ডার খেলাবে বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট।

ভারতের অধিনায়ক রোহিত শর্মা জানিয়েছেন, তিন পেসার ও দুজন স্পিনার খেলাবেন তাঁরা।

ভারতের সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকার দিনেশ কার্তিক জানিয়েছেন, চেন্নাইয়ে আজকের দিনটা একটু ঠান্ডা। ২৮ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে তাপমাত্রা যা ৩৪ ডিগ্রিতেও উঠতে পারে। তিনি আরও জানিয়েছেন, লাল মাটির উইকেটে বাউন্স ও বাঁক দুটোই থাকবে। উইকেটে একটু ময়েশ্চারও থাকবে তাই দিনের খেলার শুরুতে সাহায্য পাবেন পেসাররা।

চিদাম্বরম স্টেডিয়ামে এর আগে সর্বশেষ কোনো দল টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছে ১৯৮২ সালে। ভারতের বিপক্ষে সেই টেস্টে টস জিতে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন ইংল্যান্ড অধিনায়ক কিথ ফ্লেচার। ম্যাচটি ড্র হয়েছিল। ৪২ বছর আর ২১ ম্যাচ পর চিদাম্বরমে টস জিতে বল বেছে নিল কোনো দল।

ভারতের বিপক্ষে ১৩ টেস্টের একটিতেও জয় নেই বাংলাদেশের, হার ১১টিতেই। বাকি দুটি ড্র।

বাংলাদেশের একাদশ: জাকির হাসান, সাদমান ইসলাম, নাজমুল হোসেন (অধিনায়ক), মুমিনুল হক, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, লিটন দাস (উইকেটকিপার), মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, নাহিদ রানা ও হাসান মাহমুদ।

ভারতের একাদশ: রোহিত শর্মা (অধিনায়ক), যশস্বী জয়সোয়াল, শুবমান গিল, বিরাট কোহলি, লোকেশ রাহুল, রবীন্দ্র জাদেজা, ঋষভ পন্ত (উইকেটকিপার), রবিচন্দ্রন অশ্বিন, আকাশ দীপ, যশপ্রীত বুমরা ও মোহাম্মদ সিরাজ।