ঢাবির পরিস্থিতি থমথমে, জরুরি সিন্ডিকেট সভা অনুষ্ঠিত হয়েছে


Sarsa Barta প্রকাশের সময় : জুলাই ১৭, ২০২৪, ১:০৬ অপরাহ্ণ /
ঢাবির পরিস্থিতি থমথমে, জরুরি সিন্ডিকেট সভা অনুষ্ঠিত হয়েছে

 – ছবি – বিবিসি

কোটা বিরোধী আন্দোলন ঘিরে গতকাল মঙ্গলবার দেশের বিভিন্ন স্থানে সহিংসতায় ছয়জনের মৃত্যুর ঘটনায় বেশ থমথমে পরিস্থিতি বিরাজ করছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে। বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে ছাত্রলীগের নেতাকর্মীদের কক্ষগুলোতে হামলা ও ভাঙচুরের ঘটনা ঘটেছে। অনেককে বের করে দেয়া হয়েছে হল থেকে।

এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের জরুরি সভা শেষ হয়েছে। কিন্তু এখনো কোনো সিদ্ধান্তের কথা জানা যায়নি। দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়েও জরুরি সিন্ডিকেট সভা অনুষ্ঠিত হয়েছে।

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে প্রশাসন। বিকেল ৩টার মধ্যে শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ। সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত হয়।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থীরা ক্যাম্পাসে বিক্ষোভ করছে। হল ছেড়েছে অনেক শিক্ষার্থী। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকেও হল ছেড়েছে অনেক শিক্ষার্থী। বিকেল ৪টার মধ্যে শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ দেয়া হয়েছে। এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলো দখলে নিয়েছে সাধারণ শিক্ষার্থীরা।

‘মুহসীন হল, সূর্যসেন হল, জসীমউদ্দীন হল, একাত্তর হলে সাধারণ শিক্ষার্থীরা অবস্থান নিয়েছেন এবং ছাত্রলীগের নেতা কর্মীদের বের করে দিয়েছেন।
সাধারণ শিক্ষার্থীরা তাকে জানিয়েছেন, ছাত্রলীগ সাধারণ শিক্ষার্থীদের সাথে যে ব্যবহার করেছে, তাতে ক্ষুব্ধ হয়ে হলগুলোর যেসব কক্ষে ছাত্রলীগের নেতা-কর্মী ছিলেন, সেই কক্ষগুলো ভাঙচুর করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের প্রবেশমুখে পুলিশ অবস্থান নিয়েছে। বহিরাগরত ব্যক্তি বা গাড়ির ঢোকার সুযোগ নেই। এমনকি শিক্ষার্থীরাও এখন ক্যাম্পাসে ঢুকতে পারবেন না, শুধু বের হতে পারবেন।

তবে জরুরিভিত্তিতে ক্যাম্পাসে ঢোকার জন্য শাহবাগ থেকে প্রবেশ করতে হবে। এছাড়া এখন বিশ্ববিদ্যালয় এলাকায় মোবাইল ইন্টারনেটও নেই বলে জানান তিনি।

সূত্র : বিবিসি