‘দানার’ প্রভাব পড়বে বাংলাদেশের যে সব অঞ্চলে!


Sarsa Barta প্রকাশের সময় : অক্টোবর ২৩, ২০২৪, ৮:৩০ পূর্বাহ্ণ /
‘দানার’ প্রভাব পড়বে বাংলাদেশের যে সব অঞ্চলে!

ঘূর্ণিঝড় ‘দানা’ প্রধানত ভারতের পশ্চিমবঙ্গ উপকূলে আঘাত হানবে বলে ধারণা করা হচ্ছে। তবে বাংলাদেশের খুলনা ও বরিশাল বিভাগের উপকূলীয় জেলাগুলোর ওপরও এর প্রভাব বেশ ভালোভাবেই পড়তে পারে। এমনটাই জানিয়েছেন জলবায়ু বিশেষজ্ঞ মোস্তফা কামাল পলাশ। আজ বুধবার বাংলাদেশ সময় সকল ৮টায় তার ফেসবুক পেজে ‘দানা’ নিয়ে তার ১০ নম্বর আপডেটে এ তথ্য প্রকাশ করেছেন।

তিনি জানিয়েছেন, ‘নিচে সংযুক্ত এনিমেশনে (জাপানের কৃত্রিম ভূ-উপগ্রহ থেকে প্রাপ্ত দৃশ্যমান মেঘের চিত্র) দেখা যাচ্ছে যে গভীর নিম্নচাপটি সংগঠিত হয়ে পুরোপুরি ঘূর্ণিঝড়ের গঠন আকৃতি ধারণ করেছে। আমার বিশ্লেষণ অভিজ্ঞতার আলোকে গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে।’

পলাশ জানান, ঘূর্ণিঝড় দানার কারণে যে ঘূর্ণ্যমান মেঘের সৃষ্টি হচ্ছে তা ইতিমধ্যে বাংলাদেশের উপকূলীয় এলাকার জেলাগুলো পর্যন্ত বিস্তৃত হয়েছে। ঘূর্ণিঝড় দানার বহিঃস্থ মেঘের কারণে আজ দিনের বিভিন্ন সময়ে বাংলাদেশের বিভিন্ন জেলায় হালকা থেকে মাঝারি মানের বৃষ্টির প্রবল আশঙ্কা করা যাচ্ছে। বিশেষ করে চট্টগ্রাম, বরিশাল, খুলনা, ঢাকা, ও রাজশাহী বিভাগের জেলাগুলোর উপরে বৃষ্টির আশঙ্কা করা যাচ্ছে আজ সকাল থেকে সন্ধ্যার মধ্যে।

তিনি বলেন, ঘূর্ণিঝড়টি ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের উপকূলে আঘাত করলেও এর প্রভাব ভালোভাবে পড়বে খুলনা ও বরিশাল বিভাগের উপকূলীয় জেলাগুলোর ওপরে। নিচের ছবিতে দেখা যাচ্ছে যে ঘূর্ণিঝড়ের কারণে সৃষ্ট ঘন মেঘ ও বৃষ্টি বাংলাদেশের উপর দিয়ে প্রবাহিত হয়ে ভারতের ত্রিপুরা, মনিপুর রাজ্য ও মিয়ানমারের দিকে অগ্রসর হবে।