দেশকে ভারতের একটি পুতুল রাষ্ট্রে পরিণত করার চেষ্টা করেছিল আওয়ামী লী- নুরুল হক নূর


Sarsa Barta প্রকাশের সময় : সেপ্টেম্বর ৮, ২০২৪, ৮:০৭ পূর্বাহ্ণ /
দেশকে ভারতের একটি পুতুল রাষ্ট্রে পরিণত করার চেষ্টা করেছিল আওয়ামী লী- নুরুল হক নূর

গণ অধিকার পরিষদের সভাপতি ও ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নূর বলেছেন, ক্ষমতায় থাকতে আওয়ামী লীগ বাংলাদেশকে ভারতের একটি পুতুল রাষ্ট্রে পরিণত করার চেষ্টা করেছিল। তিনি বলেন, সরকার পিলখানার বিডিআর বিদ্রোহের সময় দক্ষ সামরিক কর্মকর্তাদের হত্যার মাধ্যমে দেশের সামরিক কাঠামো দুর্বল করেছিল এবং শাপলা চত্বরে ফেহাজতে ইসলামের সভায় গণহত্যা চালিয়েছিল।

শনিবার মাদারীপুরে আয়োজিত এক পথসভায় আওয়ামী লীগ সরকারের সমালোচনা করে তিনি এসব কথা বলেন। নূর বলেন, এসব হত্যাকাণ্ড এবং গণতান্ত্রিক আন্দোলনে বিরোধী দলের নেতা-কর্মীদের ওপর হামলা-মামলা করে আওয়ামী লীগ একদলীয় শাসন প্রতিষ্ঠা করেছিল। এ সময় তিনি বলেন, বর্তমান সরকারকে অস্থিতিশীল করার জন্য নানান ষড়যন্ত্র চলছে। কিন্তু পুরোনো রাজনৈতিক দলগুলোর শাসন পদ্ধতি একই রকম থেকে গেছে।

তিনি বলেন, গণ অধিকার পরিষদ পরিস্থিতি বিবেচনা করে আগামী জাতীয় নির্বাচনে ৩শ আসনে প্রার্থী দেওয়ার পরিকল্পনা করছে। নূরুল হক নূর আরও বলেন, পুরানো রাজনৈতিক দলগুলোর শাসন পদ্ধতিতে আমরা দেখেছি, যেই লাউ সেই কদু—পরিবর্তনের কোনো লক্ষণ দেখা যায়নি। আমরা জনগণের অধিকার প্রতিষ্ঠা করতে চাই, টেকসই গণতন্ত্র এবং নাগরিকদের ভোটাধিকার প্রতিষ্ঠার জন্য সংগ্রাম করছি।

এ সময় তিনি অভিযোগ করেন, আগে আওয়ামী লীগ ও তাদের অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা যেসব জায়গায় চাঁদাবাজি ও দখলদারি করত, এখন নতুন রাজনৈতিক দলের কিছু নেতা-কর্মীও একই ধরনের কর্মকাণ্ডে লিপ্ত হয়েছে। তিনি বলেন, ফ্যাসিবাদী শাসন ব্যবস্থা চলে গেলেও আরেক ধরনের ফ্যাসিবাদ তৈরি হচ্ছে।

মাদারীপুর জেলা গণ অধিকার পরিষদের আয়োজিত এই পথসভায় নূর ছাড়াও গণ অধিকার পরিষদের কেন্দ্রীয়, মাদারীপুর ও শরীয়তপুর জেলার নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।