প্রধানমন্ত্রীর বক্তব্য কি মানানসই ছিল? প্রশ্ন আসিফ নজরুলের


Sarsa Barta প্রকাশের সময় : জুলাই ১৫, ২০২৪, ৮:৩২ অপরাহ্ণ /
প্রধানমন্ত্রীর বক্তব্য কি মানানসই ছিল? প্রশ্ন আসিফ নজরুলের

কোটা সংস্কার আন্দোলনকারীদের আন্দোলন নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের প্রফেসর ড. আসিফ নজরুল সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে তার ভ্যারিফাইড পেজে লিখেছেন, আমি কে, রাজাকার – এই শ্লোগান কারো শুনতে ভালো লাগার কথা না। আমি যতোটুকু বুঝেছি, কোটা সংস্কার আন্দোলনে সম্পৃক্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা আত্মপরিচয় দেয়ার মতো করে এটি বলেনি। তারা এটা বলেছিল গতকাল প্রধানমন্ত্রীর বক্তব্যে ক্ষুব্ধ ও হতাশ হয়ে। তরপরও তাদের প্রতিক্রিয়া মানানসই কিনা সেই প্রশ্ন আসতে পারে। তবে তা আসতে হবে প্রধানমন্ত্রীর বক্তব্যর প্রেক্ষিতকে বিবেচনায় নিয়ে।

আমাদের প্রধানমন্ত্রী একজন অভিজ্ঞ মানুষ, বয়েসে আন্দোলনকারীদের নানী-দাদী পর্যায়ের। তিনি দেশের সর্বোচ্চ পদে আসীন। উনার বক্তব্য কি উনার অবস্থান, বয়স ও অভিজ্ঞতার সাথে মানানসই ছিল? এই প্রশ্ন তোলার সৎসাহস না থাকলে এবং এরসাথে ছাত্রদের ক্ষোভের কার্যকারণ বিবেচনায় না নিলে, ছাত্রছাত্রীদের একতরফাভাবে দোষ দেয়া ঠিক হবে না।

সরকারের মন্ত্রীরা এখন আন্দোলনকারীদের মোকাবেলা করার প্রকাশ্য নির্দেশ দিচ্ছেন। এরপর তাদের উপর নির্বিচার হামলার ঘটনা ঘটেছে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন জায়গায়। আমার ধারনা এই আক্রমনের প্রেক্ষিত তৈরী করার জন্য আন্দোলনকারীরা নিজেদের রাজাকার বলেছে এমন জঘন্য অপবাদের সৃষ্টি করা হয়েছিল। মনে রাখতে হবে, তাদের উপর প্রতিটি আক্রমন ফৌজদারী অপরাধ, এর দায় আন্দোলনকারীদের মোকাবেলার নির্দেশদাতাদেরও।

ঢাকা বিশ্ববিদ্যালয় ও অন্যান্য শিক্ষাঙ্গনের ছাত্রছাত্রীরা এদেশের সাধারণ মানুষের সন্তান। ১৯৭১ সালে এই মানুষদের ৯৫ শতাংশ মুক্তিযুদ্ধে বিভিন্নভাবে অংশ নিয়েছে বা সাহায্য করেছে। সরকারের কাছে আহবান জানাই, ১৯৭১ সালের জনযুদ্ধের এই মুক্তিযোদ্ধাদের সন্তানদের উপর অস্রধারীদের আর লেলিয়ে দিবেন না। মানুষের অভিশাপ আর নিবেন না।