প্রধানমন্ত্রীর সাথে নরওয়ের বিদায়ী রাষ্ট্রদূতের সাক্ষাৎ


Sarsa Barta প্রকাশের সময় : জুলাই ২৪, ২০২৪, ৬:০৪ পূর্বাহ্ণ /
প্রধানমন্ত্রীর সাথে নরওয়ের বিদায়ী রাষ্ট্রদূতের সাক্ষাৎ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেছেন নরওয়ের রাষ্ট্রদূত ইস্পেন ভিক্টার ভেনশন। গতকাল মঙ্গলবার নিজ কার্যালয়ে নরওয়ের রাষ্ট্রদূতের সঙ্গে বিদায়ী সাক্ষাৎ করেন প্রধানমন্ত্রী। বৈঠক শেষে ওই সাক্ষাৎ নিয়ে বিফ্রিং করেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব নাঈমুল ইসলাম খান।

প্রধানমন্ত্রীর প্রেসসচিব জানান, বৈঠকে প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর স্ক্যান্ডিনিয়ান দেশগুলোকে পছন্দ করতেন। কারণ এই দেশগুলো সোশ্যাল সার্ভিস নিশ্চিত করে। বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল বাংলাদেশকে সমৃদ্ধ একটা দেশ করবেন।

বৈঠকে রাষ্ট্রদূত নরওয়েতে বাংলাদেশের একটা দূতাবাস খোলার অনুরোধ করেন। তখন প্রধানমন্ত্রী বলেন, সুবিধাজনক সময়ে এটা করা হবে।
বৈঠকে কোটা ইস্যুতে আলাপ হয়েছে বলে জানান প্রধামন্ত্রীর প্রেস সচিব। এ সময় কোটা নিয়ে আদালতের রায় এবং সরকারের প্রজ্ঞাপনে সন্তোষ প্রকাশ করেন রাষ্ট্রদূত। এ ছাড়া কোটা আন্দোলন উদ্বুত পরিস্থিতি এবং হতাহতের ঘটনায় নিরপেক্ষ তদন্ত হবে জেনে সন্তোষ প্রকাশ করেন রাষ্ট্রদূত।

বৈঠকে জাহাজ ভাঙ্গা শিল্প নিয়ে আলাপ হয়। নরওয়ের রাষ্ট্রদূত বলেন, জাহাজ ভাঙ্গা শিল্পে বাংলাদেশ যে উন্নতি করেছে এটা বিশ্বমানের। জাহাজ ভাঙ্গা শিল্পে বাংলাদেশ নাম্বার ওয়ান হতে পারে। এইভাবে নিয়মতান্ত্রিকভাবে এগিয়ে গেছে জাজাজ ভাঙ্গা সেক্টরে বাংলাদেশের অবস্থান আরো শক্তিশালী হবে।

বৈঠকে ফিলিস্তিনের প্রতি সহানুভূতি এবং সমর্থন জানানোয় নরওয়েকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় নরওয়ের রাষ্ট্রদূত বলেন, ঐতিহাসিকবভাবে নরওয়ে ফিলিস্তিনের প্রতি সহানুভূতিশীল। রাষ্ট্রদূত বিভিন্ন সেক্টরে অর্জন এবং সফলতার প্রশংসা করেন। এ সময় বৈঠকে উপস্থিত ছিলেন- প্রধানমন্ত্রীর বেসরকারি, শিল্প ও বিনিযোগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, অ্যাম্বাসেডর অ্যাট লার্জ মোহাম্মদ জিয়াউদ্দীন ও প্রধানমন্ত্রীর মুখ্য সচিব তোফাজ্জল হোসেন মিয়া প্রমূখ।