ভ্যানে লাশের স্তূপ ভাইরাল ভিডিওটি আশুলিয়ার


Sarsa Barta প্রকাশের সময় : আগস্ট ৩১, ২০২৪, ১০:১০ অপরাহ্ণ /
ভ্যানে লাশের স্তূপ ভাইরাল ভিডিওটি আশুলিয়ার

 ভিডিও’র একাংশ ভাইরাল-ছবি : সাবা

ভ্যানে নিথর দেহের স্তূপের ১ মিনিট ১৪ সেকেন্ডের একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। ভিডিওটি দেখা যাচ্ছে ভ্যানের ওপর তোলা হচ্ছে একের পর এক লাশ, একটির ওপর আরেকটি রক্তাক্ত লাশ; মাথায় হেলমেট বুকে ভেস্ট পরিহিত কয়েকজন পুলিশ সদস্য ব্যস্ত এই কাজে। লাশগুলো ঢেকে দেয়া হলো ময়লা চাদর আর রাস্তার পাশের ব্যানারে। চাদর আর ব্যানারের আড়াল থেকে দেখা যাচ্ছে হাত-পা-মাথা।

শুক্রবার (৩০ আগস্ট) সকালে এমন বীভৎস ও লোমহর্ষক ঘটনার একটি ভিডিও ক্লিপ ছড়িয়ে পড়ার পর অনুসন্ধানে জানা যায়, নির্মম এই ঘটনাটি ঘটেছে সাভারের আশুলিয়ায়। ভিডিওতে দেখা যাওয়া হেলমেট পরিহিত পুলিশ সদস্যদের একজন ঢাকা উত্তরের গোয়েন্দা পুলিশের তদন্ত কর্মকর্তা আরাফাত হোসেন। লাশগুলো বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময়ে নিহত কয়েকজনের। যাদের নাম পরিচয় এখনো জানা যায়নি।

প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, আশুলিয়া থানা ভবনের সামনের একটি বিল্ডিংয়ের দ্বিতীয় তলা থেকে ভিডিওটি ধারণ করা হয়েছে। ভিডিওতে লাশের স্তূপ করা এক পুলিশ সদস্যকে দেখা যায়। তিনি ঢাকা জেলা উত্তর গোয়েন্দা পুলিশের পরিদর্শক (তদন্ত) আরাফাত হোসেন। তার গ্রামের বাড়ি বরিশালে। প্রায় দুই বছর আগে ঢাকা জেলার গোয়েন্দা বিভাগে যোগ দেন তিনি।

এদিকে ভিডিও ভাইরাল হওয়ার পর থেকে আত্মগোপনে চলে গেছেন তিনি। ভাইরাল হওয়া ১ মিনিট ১৪ সেকেন্ডের ভিডিওতে দেখা যায়, দুইজন পুলিশ সদস্য একটি লাশের হাত ও পা ধরে সামনে থাকা আগে থেকেই কাপড় দিয়ে ঢাকা লাশভর্তি ভ্যানে ছুঁড়ে ফেলছেন। পরে লাশটি তুলে একটি ব্যানার দিয়ে ঢেকে দেয়া হয়। ভিডিওর ১ মিনিট ৬ সেকেন্ডে পাশের দেয়ালে থাকা একটি পোস্টার দেখা যায়, যে পোস্টারটি আশুলিয়া থানাধীন ধামসোনা ইউনিয়ন যুবলীগ নেতা ও ৭ নম্বর ওয়ার্ডের মেম্বার পদপ্রার্থী আবুল হোসেন ভূঁইয়ার। ওই পোস্টারটি দেখেই নিশ্চিত হওয়া যায় ভিডিওটির ঘটনাস্থল আশুলিয়া থানার পাশে।

ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, আশুলিয়া প্রেস ক্লাবের পেছনের সড়ক দিয়ে থানা রোড অতিক্রম করে এসবি অফিসের দিকে যাওয়ার সময় ডান পাশের দেয়ালটি হুবহু ভিডিওর সাথে মিলে যায়। এমনকি এখনও দেয়ালে পোস্টারটিও রয়েছে। মহাসড়ক থেকে থানার দিকে অগ্রসর হয়ে এসবি অফিসের দিকে চৌরাস্তায় ঘটনা ঘটেছে। ভেতরে ভিডিওতে থাকা বালুভর্তি বস্তাগুলো এসবি অফিসের দিকে যেতে থাকা ভবনের সামনে স্তূপ করা ছিল। কিন্তু থানা পরিষ্কারের সময় সেগুলো অপসারণ করা হয়েছে।

উল্লেখ্য, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের এক দফা কর্মসূচি ঘিরে গত ৪ আগস্ট ঢাকাসহ সারাদেশে সরকার সমর্থিত নেতা-কর্মী ও পুলিশের সাথে আন্দোলনকারীদের সাথে সংঘর্ষে কয়েক শতাধিক নিহতের খবর পাওয়া যায়। এ অবস্থায় গত ৫ আগস্ট শেখ হাসিনা ক্ষমতা ছেড়ে দেশ ত্যাগ করে ভারত চলে যান।