যে কোনো মূল্যে লাহোর কর্মসূচি সফল করার দাবী জানিয়েছেন ইমরান খান


Sarsa Barta প্রকাশের সময় : সেপ্টেম্বর ২০, ২০২৪, ১০:৪১ অপরাহ্ণ /
যে কোনো মূল্যে লাহোর কর্মসূচি সফল করার দাবী জানিয়েছেন ইমরান খান

নিজের দল পাকিস্তান তেহরিক-ই ইনসাফের (পিটিআই) কর্মী-সমর্থকদেরকে ‘যে কোনো মূল্যে’ লাহোর কর্মসূচি সফল করার নির্দেশ দিয়েছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী এবং বর্তমানে কারাবন্দি নেতা ইমরান খান। আগামীকাল ২১ সেপ্টেম্বর পাঞ্জাবের রাজধানী লাহোরে বিক্ষোভ মিছিল ও সমাবেশের কর্মসূচী রয়েছে পিটিআইয়ের।

বৃহস্পতিবার রাওয়ালপিন্ডি শহরের আদিয়ালা কারাগারে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ইমরান খান দলের কর্মী-সমর্থকদের উদ্দেশে ইমরান খান বলেন, “আমি গত ১৫ মাস ধরে কারাগারে আছি। যদি প্রয়োজন হয়, আরও বেশি দিন (কারাগারে) থাকব। যেহেতু আমিই কারাগারে আছি, তাই আমার অনুসারীদেরও কারাগারের যাওয়ার ভয় থাকা উচিত নয়।”

“আমাদের সংবিধানে কোনো ইস্যুতে জনগণের একত্রিত হওয়া স্বীকৃত। আমি পিটিআইয়ের কর্মী-সমর্থক এবং দেশের সর্বস্তরের জনগণকে ২১ সেপ্টেম্বরের লাহোর সমাবেশে যোগ দেওয়ার আহ্বান জানাচ্ছি। আপনাদের সাধ্যের সর্বোচ্চ দিয়ে সমাবেশ সফল করুন।”

পাকিস্তানের বর্তমান সরকার সুপ্রিম কোর্টকে দলীয়করণের চেষ্টা করছে— অভিযোগ করে ইমরান খান বলেন, “এই দেশে সুপ্রিম কোর্ট হলো শেষ প্রতিষ্ঠান— যেখানে জনগণ ন্যায় আশা করতে পারে। সেই সুপ্রিম কোর্টকে দলীয়করণের মাধ্যমে ধ্বংসের চেষ্টা চলছে।”

“সুপ্রিম কোর্ট ধ্বংস হওয়া মানে আমাদের গণতন্ত্রের ধ্বংস হওয়া; আর গণতন্ত্রের ধ্বংস হওয়ার মানে আমাদের স্বাধীনতা ধ্বংস হওয়া। যখন স্বাধীনতা ধ্বংস হয়, তখন মানুষ পরিণত হয় দাসে, দেশ রূপান্তরিত হয় বানানা রিপাবলিকে।”

পাকিস্তানের বর্তমান প্রেসিডেন্ট আসিফ আলী জারদারি এবং ক্ষমতাসীন জোট সরকারের বৃহত্তম দল পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএলএন) চেয়ারম্যান নওয়াজ শরিফের সমালোচনা করে তিনি বলেন, “জারদারি এবং নওয়াজ— দু’জনই আগে একবার দেশ থেকে পালিয়ে গিয়েছিলেন, সময় এলে আবার পালাবেন। সবাই জানে যে বিদেশে তারা বিপুল পরিমাণ সম্পদ গড়েছেন।”

২০২২ সালের এপ্রিলে পার্লামেন্টের বিরোধী সদস্যদের অনাস্থা ভোটে ক্ষমতা হারানোর এক বছর পর বেশ কয়েকটি দুর্নীতি মামলার আসামি হিসেবে গ্রেপ্তার হন ইমরান খান। বর্তমানে আদিয়ালা কারাগারে আছেন তিনি।

চলতি মাসের শুরুর দিকে ইমরান খানের মুক্তির জন্য সরকারকে ১৫ দিনের আল্টিমেটাম দিয়েছিল পিটিআই। সরকার আল্টিমেটাম না মানলে দেশজুড়ে তীব্র আন্দোলন গড়ে তোলার হুমকিও দিয়েছিল দলটি।

গতকাল সেই আল্টিমেটামের মেয়াদ শেষ হয়েছে। পূর্বঘোষিত সরকারবিরোধী আন্দোলনের কর্মসূচি হিসেবে আগামীকাল লাহোরে বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছে পিটিআই।