রাত দখলের আহ্বান জানালেন বাঁধন


Sarsa Barta প্রকাশের সময় : আগস্ট ২৯, ২০২৪, ৯:৩৫ পূর্বাহ্ণ /
রাত দখলের আহ্বান জানালেন বাঁধন

কলকাতায় আরজি কর মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসককে ধর্ষণের পর হত্যার প্রতিবাদে মুখর পুরো ভারত। এদিকে ১৪ই আগস্ট ভিন্নধর্মী এক আন্দোলন সংঘটিত হয়েছে কলকাতায়, যেখানে নারীরা একে-অপরকে আহ্বান করলো এই বলে, ‘রাত দখল করো’। এদিন রাত ১১টা ৫৫ মিনিটে কলকাতাসহ রাজ্যের বিভিন্ন রাজপথে নারীরা নেমে আসে। গোটা রাত তারা কাটায় রাজপথেই। বিভিন্ন প্রতিবাদী স্লোগানে মুখর হয়ে ওঠে শহর।

এবার সেই আদলেই একটি আন্দোলন হতে যাচ্ছে ৩০শে আগস্ট শাহবাগে। ১১টা ৫৯ মিনিটে এ আন্দোলনে অংশ নেবে নারীরা। বিষয়বস্তুও একই। এর নাম দেয়া হয়েছে ‘শেকল ভাঙার পদযাত্রা’। এমনটাই জানিয়েছেন অভিনেত্রী আজমেরী হক বাঁধন।

এ অভিনেত্রী বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শুরু থেকে এখনো সোচ্চার ফেসবুকে ও রাজপথে। অন্যায়ের বিরুদ্ধে চলছে তার প্রতিবাদ। তারই অংশ হিসেবে এবার কলকাতার নারীদের আদলে রাত দখলে রাজপথে নামার আহ্বান জানালেন বাঁধন। তিনি নিজেও এতে অংশ নেবেন। ধর্ষণ ও নারী নিপীড়নের প্রতিবাদ এবং অপরাধীদের বিচারের দাবিতে এই প্রতিবাদ পদযাত্রা। নারীদের অংশগ্রহণে এই পদযাত্রাটি যাবে সংসদ ভবন অভিমুখে।

বাঁধন জানান, শাহবাগ থেকে সিটি কলেজ-কলাবাগান হয়ে মানিক মিয়া এভিনিউ থামবেন তারা। মানিক মিয়া এভিনিউতে পৌঁছে সমাবেশ এবং প্রতিবাদী অবস্থান নেবেন নারীরা। জানা যায়, জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল নারীরা ‘শেকল ভাঙার পদযাত্রা’য় অন্তর্বর্তীকালীন সরকারের কাছে ১৩টি দাবি উপস্থাপন করবেন এই আয়োজনের মাধ্যমে।

বিগত সরকারের আমলে নিপীড়িত, নির্যাতিত ও ধর্ষণের বিচারকার্য দ্রুত সময়ের মধ্যে শেষ করার দাবিও তোলা হবে। দেশের সকল নারীর নিরাপত্তা নিশ্চিতের দাবিও তোলা হবে এই নিশিপদযাত্রার মাধ্যমে। এই আন্দোলনের নেতৃত্বে রয়েছেন প্রাপ্তি তাপসী নামের একজন বিপ্লবী।