সুন্দরবনে শুঁটকি তৈরি, ২২বস্তা শুটকি জব্দ আটক-২


Sarsa Barta প্রকাশের সময় : আগস্ট ৩১, ২০২৪, ৯:৪৫ পূর্বাহ্ণ /
সুন্দরবনে শুঁটকি তৈরি, ২২বস্তা শুটকি জব্দ আটক-২

সুন্দরবনে অনুপ্রবেশ করে শিকারকৃত মাছ দিয়ে শুঁটকি তৈরি করে তা পাচারের সময় দুর্বৃত্ত চক্রের দুই সদস্যকে আটক করেছে বনবিভাগ। এ সময় পাচারকারী চক্রের কাছ থেকে ২২বস্তা শুঁটকি জব্দ করা হয়েছে।বৃহস্পতিবার বিকেলে মোংলার পশুর নদী সংলগ্ন চিলা বাজর এলাকায় অভিযান চালিয়ে এ চক্রকে আটক করা হয়। এ ঘটনায় বন আইনে মামলা দায়েরের পর শুক্রবার দুপুরে আটককৃত দুইজনকে আদালতের মাধ্যমে বাগেরহাট করাগারে প্রেরণ করা হয়েছে।

সুন্দরবন পূর্ব বনবিভাগের চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক রানা দেব জানান, গোপন সংবাদের ভিত্তিতে বৃহস্পতিবার বিকেলে মোংলার চিলা বাজারের বেলায়েত সরদারের গুদাম থেকে ২২বস্তা অবৈধ চিংড়ি শুঁটকি জব্দ করে বনরক্ষীরা। এ সময় খুলনার মহেশ্বরপুর গ্রামের রবিউল গাজীর ছেলে কামরুল গাজী (২৯) ও কয়রা উপজেলার মমিন শাহর ছেলে ইকবাল হোসেন (২৪)কে আটক করা হয়। চলতি মৎস্য প্রজনন ও নিষিদ্ধ মৌসুমে সুন্দরবনের অভ্যন্তরে অনুপ্রবেশ করে অভয়ারন্য এলাকায় বিষ প্রয়োগ করে মাছ আহরণসহ বাসা (ঘর) ও মাঁচা তৈরি করে শুঁটকি তৈরী করে আসছিল এ চক্রটি।

আটক হওয়া দুই ব্যক্তির বরাত দিয়ে রেঞ্জ কর্মকর্তা আরও বলেন, এ চক্রটির মূল হোতা মোংলার চিলা এলাকার বেলায়েত সরদার, মোংলা মাছ বাজারের ব্যবসায়ী সুমন, খুলনার দাকোপ উপজেলার ঢাংমারী গ্রামের আবেদ, সোহেল ও মিজানের বিষয় নিশ্চিত হয়েছে বনবিভাগ। তারা দীর্ঘদিন ধরে সুন্দরবনে নানা অপরাধমূলক কর্মকান্ডে জড়িত রয়েছে। তাদের ধরতে ও আইনের আওতায় আনতে তদন্তসহ বনরক্ষীরা তৎপর রয়েছে বলেও জানান এ বন কর্মকর্তা।