আন্টার্কটিকায় বরফের চাদর সরতেই রহস্যময় দরজা দেখা গেল!


Sarsa Barta প্রকাশের সময় : অক্টোবর ১৯, ২০২৪, ১০:৫০ অপরাহ্ণ /
আন্টার্কটিকায় বরফের চাদর সরতেই রহস্যময় দরজা দেখা গেল!

সম্প্রতি ইন্টারনেটে ভাইরাল হওয়া একটি ছবি ঘিরে রীতিমতো উত্তাল সোশ্যাল মিডিয়া। যেখানে দেখা যাচ্ছে আন্টার্কটিকার বরফভূমি ফুঁড়ে উঁকি দিচ্ছে এক রহস্যময় দরজা। এই দরজার পিছনে কি রয়েছে তা নিশ্চিতভাবে কেউই বলতে পারছেন না। কেউ কেউ এটিকে ভিনগ্রহীদের স্পেস যান বলে অনুমান করছেন আবার কেউ বলছেন এটি মাংসাশী বরফ মানবদের আস্তানার দরজা। এই ছবিকে ঘিরেই নানান থিওরি উঠে আসছে সোশ্যাল মিডিয়ার পাতায়।

ঘটনার সূত্রপাত এক সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীর এই ছবি শেয়ার করাকে ঘিরে। তিনি সাধারণভাবেই গুগল ম্যাপ থেকে এই ছবি সংগ্রহ করে নেটিজেনদের উদ্দেশ্য প্রশ্ন ছুঁড়ে দেন ছবিতে দৃশ্যমান এই রহস্যময় দরজার পিছনে আসলে কি রয়েছে? এরপরই নানান মন্তব্যে ভরে উঠেছে কমেন্ট বক্স। রহস্যময় এই দরজা পূর্ব আন্টার্কটিকার জাপানি অনুসন্ধান কেন্দ্র চোকি শোবা স্টেশনের ঠিক দক্ষিণ-পূর্ব দিকে অবস্থিত।

এছাড়াও এক সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীর অনুমান এটি একটি বিমানের জানালাও হতে পারে যা কোনওকারণে দুর্ঘটনাবশত বরফের নীচে চাপা পড়ে গিয়েছে। সেই সঙ্গে তিনি উল্লেখ করেন, গত জানুয়ারিতে ঘটে যাওয়া বিমান দুর্ঘটনার কথা। সম্ভবত এই স্থানেই ঘটেছিল সেই দুর্ঘটনা। যদিও অত্যন্ত দুর্গম এলাকায় সেই দুর্ঘটনা ঘটার কারণে বিশেষ তথ্য পাওয়া যায়নি। দুর্ঘটনার ফুটেজও পাওয়া যায়নি। ফলে এই তথ্য একেবারেই উড়িয়ে দেয়ার মতো নয়।

এক অধ্যাপক-বিজ্ঞানী দাবি করেছেন, এই ঘটনা অত্যন্ত সাধারণ। এটি গলিত হিমবাহের একটি অংশ। যা প্রাকৃতিক ঘটনারই অঙ্গ। আরেক বিশেষজ্ঞের দাবিও এক। তার মতে এটি কোনও দরজা নয়। ওখানে দুটি সমান্তরাল বরফের লেজের পাশাপাশি অবস্থানের কারণে এমনটা দেখাচ্ছে। দরজার আকারের এই দৃশ্য আসলে প্রকৃতি-নির্মিত। তাই এই ছবি দেখে উত্তেজিত হওয়ার কিছু নেই। কিন্তু এই থিওরি যদি সত্যি না হয় তাহলে রহস্যময় দরজার বিষয়টি কিন্তু প্রশ্নচিহ্ন হিসেবে রয়ে যাবে মানুষের মনে, এমন মন্তব্যও করেছেন খোদ নেটিজেনরাই।